উন্নয়ন ও কল্যাণের বাজেট, বলছেন এলজিআরডি ও খাদ্যমন্ত্রী

প্রকাশিতঃ 10:24 pm | June 13, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে ২০১৯-২০ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে সুদূরপ্রসারী লক্ষ্য নিয়ে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার এ বাজেট নিয়ে রাজনীতিক, অর্থনীতিক ও বিশ্লেষকদের কৌতূহলের শেষ নেই।

অবশ্য এ বাজেটকে জনকল্যানমুখী ও উন্নয়নের বলেই মনে করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম এবং খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সরকারের গুরুত্বপূর্ণ এ দু’মন্ত্রী ঘোষিত বাজেটকে স্বাগত জানিয়ে বলেছেন, সময়োপযোগী, গণমুখী ও উন্নয়নমূলক এ বাজেট সাধারণ মানুষের কাছে আকর্ষণীয় ও গ্রহণযোগ্য হয়েছে। মধ্যম আয়ের দেশ গড়ার লক্ষে সরকারের এ বাজেট দেশের জন্য সমৃদ্ধি বয়ে আনবে।

বৃহস্পতিবার (১৩ জুন) রাত সাড়ে ৯ টার দিকে কালের আলো’র সঙ্গে পৃথক আলাপে সরকার ঘোষিত নতুন বাজেট সম্পর্কে নিজেকের প্রতিক্রিয়া জানাতে গিয়ে তাঁরা এসব কথা বলেন।

গতানুগতিক ধারা থেকে বের হয়ে অর্থমন্ত্রী একটি ‘স্মার্ট’ বাজেট উপহার দিয়েছেন জানিয়ে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো: তাজুল ইসলাম এমপি কালের আলোকে বলেন, ‘এ বাজেটে দেশের মানুষের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটেছে।

বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশজুড়ে উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে এ বাজেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাজেট নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে মন্ত্রী বলেন, ‘এ বাজেট বাস্তবসম্মত, যুগান্তকারী ও সময়োপযোগী।’ তিনি এ বাজেটকে ‘জনবান্ধব’ হিসেবেও উল্লেখ করেন।

উদাহরণ টেনে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘বাজেট পেশকালে অর্থমন্ত্রী দৃঢ়তার সঙ্গে বলেছেন, ‘২০১৯-২০ এর বাজেটটিতে দেশের জনগণের নিত্যপ্রয়োজনীয় কোনো জিনিসপত্রের দাম বাড়তে পারে, তেমন কোনো উপকরণ অন্তর্ভুক্ত করিনি। তিনি কথা রেখেছেন।

২০৪১ সালকে টার্গেট করেই তিনি গণমুখী এ বাজেট উত্থাপন করেছেন।’

ক্ষমতাসীন দলের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ‘আমার গ্রাম আমার শহর’ ও কর্মসংস্থান সৃষ্টির দিকেও বিশেষ গুরুত্ব রয়েছে বাজেটে এমন মন্তব্য করেন মন্ত্রী।

তিনি বলেন, ‘এ কর্মসূচীর আওতায় গ্রামের কাঁচা, আধা কাঁচা রাস্তা পাকা করার পাশাপাশি দেশের সব গ্রামে বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা দেওয়ার উদ্যোগ নেয়া হবে।’

বাজেটকে স্বাগত জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি শুরুতেই কালের আলোকে বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনীতির সব সূচকেই অভূতপূর্ব অগ্রগতি সাধিত হয়েছে। জননেত্রীর নেতৃত্বেই দেশের মানুষের ভাগ্যের আমূল পরিবর্তন ঘটেছে।

এ বাজেটেও সেই ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। এ বাজেট দেশের সব মানুষের জন্য’ যোগ করেন মন্ত্রী।

বাজেটে জনপ্রত্যাশার প্রতিফলন ঘটেছে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, ‘অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঘোষিত এ বাজেট সর্বকালের সর্বশ্রেষ্ঠ একটি বাজেট। প্রধানমন্ত্রীর নেতৃত্বে অর্থমন্ত্রী যে বাজেট নিয়েছেন এ বাজেটে দেশের সব শ্রেণি পেশার মানুষ আনন্দিত।’

তিনি বলেন, ‘এ বাজেট দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবে। জিডিবি’র গ্রোথ আরো বৃদ্ধি পাবে। জাতির জনকের জন্মশতবার্ষিকীতে এ বাজেট জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে নিয়ামকের ভূমিকা পালন করবে।’

কালের আলো/ওএইচ/এএ

Print Friendly, PDF & Email