প্রস্তাবিত বাজেটে তরুণ উদ্যোক্তাদের জন্য শতকোটি টাকার তহবিল

প্রকাশিতঃ 8:29 pm | June 13, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশের তরুণ উদ্যোক্তাদের ব্যবসা শুরুর জন্য তহবিল গঠন করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই তহবিলে শতকোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যাতে তরুণ-যুবকদের মাধ্যমে ব্যবসা শুরুর উদ্যোগ সৃষ্টি হয়।

আরো পড়ুন: যেসব পণ্যের দাম বাড়বে ও কমবে

সামনে দেশের জনমিতিক লভ্যাংশের সুবর্ণ সুযোগ কাজে লাগাতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ‘তারুণ্যের শক্তি-বাংলাদেশের সমৃদ্ধি’ এ স্লোগান সামনে রেখে দেশের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ যুবসমাজকে সুসংগঠিত, সুশৃঙ্খল এবং উৎপাদনমুখী শক্তিতে রূপান্তরের জন্য সরকার কার্যকর পদক্ষেপ নিয়েছে।

বেকার যুবকদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানে নিয়োজিত করতে সারাদেশে ১১১টি প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কেন্দ্র এবং উপজেলা পর্যায়ে ৪৯৮টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। অর্থনৈতিক অঞ্চলে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হচ্ছে। একই সঙ্গে যুবকদের মধ্যে সব ধরনের ব্যবসা উদ্যোগ (ব্যবসা শুরু) সৃষ্টি করতে শতকোটি টাকা আগামী অর্থবছরে প্রস্তাবিত বাজেটে বরাদ্দ রাখা হয়েছে।

দেশের ব্যবসায়ী সংগঠনগুলোর নেতারা প্রস্তাবিত বাজেটের আগে তরুণ উদ্যোক্তাদের ব্যবসা শুরুর জন্য আর্থিক সহযোগিতা করতে তহবিল গঠনের দাবি জানিয়েছিলেন। ব্যবসায়ীদের এ দাবির পরিপ্রেক্ষিতে আগামী অর্থবছরে ব্যবসা শুরুর জন্য তহবিল গঠন করল সরকার।

কালের আলো/এআর/এমএম

Print Friendly, PDF & Email