এবার সর্বোচ্চ সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে : শিক্ষামন্ত্রী

প্রকাশিতঃ 8:43 pm | June 11, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলোঃ

এবার সর্বোচ্চ সংখ্যক যোগ্য শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে বলে সংসদকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

মঙ্গলবার (১১ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে আওয়ামী লীগ দলের সংসদ সদস্য গোলাম খন্দকার প্রিন্সের করা এমপিও বিষয়ে একটি সম্পুরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, দেশ এখন অর্থনৈতিকভাবে ব্যাপকভাবে এগিয়ে গেছে। কাজেই আমাদের আর্থিক সামার্থ্যও আগের তুলনায় অনেক বেশি। এ কারণে এবার আগের তুলনায় অনেক বেশি সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানকে আমরা এমপিওভুক্ত করতে পারবো বলে আশা করছি।

তিনি বলেন, প্রত্যেক সংসদ সদস্যদের এলাকার মধ্যে যেসব শিক্ষা প্রতিষ্ঠান ভালো ফল করছে। তারা অবশ্যই এমপিওভুক্তির সুযোগ পাবে। আওয়ামী লীগ দলের সংসদ সদস্য গোলাম খন্দকার প্রিন্সের করা এমপিও বিষয়ে একটি সম্পুরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা অতীতে দেখেছি কোনো মান, যোগ্যতা গুরুত্ব দেওয়া হয়নি। দলীয় বিবেচনায় যোগ্যতা ছুড়ে ফেলে দেওয়া হয়েছে। ন্যক্কারজনকভাবে দলীয়করণ করা হয়েছে। সব ক্ষেত্রে দলীয়করণকে গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু শেখ হাসিনার সরকার জনগণের অধিকারের বিষয়ে সচেতন। আমরা যোগ্যাতাকেই গুরুত্ব দিচ্ছি, যোগ্যতাকেই মাপকাঠি হিসেবে ধরছি।

দীপু মনি বলেন, এমপিওভুক্তির ক্ষেত্রে যে নীতিমালা আছে তার বাইরে গিয়ে কিছু করার সুযোগ মন্ত্রী হিসেবে আমার নেই। নীতিমালার মধ্য থেকে আমরা সর্বোচ্চ সংখ্যক প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে পারবো বলে আশা করছি। দুর্গম অঞ্চল, ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধীদের শিক্ষা ও নারী শিক্ষাসহ কিছু বিশেষ ক্ষেত্র ছাড়া অন্য কোনো ক্ষেত্রে শৈথিল্য দেখানোর সুযোগ এমপিও নীতিমালায় নেই।

কালের আলো/আরএম/এনএল

Print Friendly, PDF & Email