শেখ হাসিনার মোসলেম উদ্দিন

প্রকাশিতঃ 7:55 pm | June 02, 2019

সাকির আহমেদ খান, কালের আলো :

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রেকর্ড গড়েই হ্যাট্টিক প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু কন্যা, বিশ্বরত্ন শেখ হাসিনা। এ নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতোই যারা সংসদ সদস্য হিসেবে তিনবার জয় পেয়ে হ্যাট্টিক করেছেন ময়মনসিংহ-৬ (ফুলবাড়িয়া) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোসলেম উদ্দিন তাদের অন্যতম।

এ নিয়ে মোট ৬ বার এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন অভিজ্ঞ এ পার্লামেন্টারিয়ান। বার বার সংসদ সদস্য নির্বাচিত হয়ে স্থানীয় রাজনীতিতেও নিজের সুদৃঢ় অবস্থানেরই ইঙ্গিত দিয়েছেন বর্ষীয়াণ এ রাজনীতিক।

অথচ প্রতিবারই নির্বাচনের আগেভাগে নানামুখী ষড়যন্ত্রের মুখে পড়েন তিনি। কিন্তু ধৈর্য্য, বিনয় এবং রাজনৈতিক কারিশমার জোরেই বরাবরই ‘অপশক্তি’র হাত থেকে রক্ষা পান। গোটা ফুলবাড়িয়াতেই এ বাগ্মি পুরুষ শেখ হাসিনার মোসলেম উদ্দিন হিসেবেই পরিচিতি পেয়েছেন।

৭৫ বছর বয়সী এই সংসদ সদস্য বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী। ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনের সঙ্গে জড়িত অ্যাডভোকেট মোসলেম উদ্দিন ’৬৯-এর গণঅভ্যুত্থানেও সক্রিয় ভূমিকা পালন করেন। ১৯৭০ সালে নৌকা মার্কায় তিনি প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন।

মোসলেম উদ্দিন ১৯৬০ থেকে ১৯৭২ সাল পর্যন্ত শিক্ষকতার সঙ্গে যুক্ত ছিলেন। এরপর ১৯৭২ সাল থেকে পরবর্তী প্রায় ৫ দশক রাজনীতির পাশাপাশি আইন পেশার সঙ্গে জড়িত আছেন। তিনি দীর্ঘদিন যাবত ফুলবাড়ীয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলকে নেতৃত্ব দিচ্ছেন। ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের দুই নম্বর সদস্যও তিনি।

এছাড়া বর্ষীয়ান এ নেতা ২০০৫ সালে ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন। ২০০৫ থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা তিন বছর তিনি পেশাজীবী সমন্বয় পরিষদের আহ্বায়কের দায়িত্ব পালন করেন। ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

এ আসনে ৬ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন মোসলেম উদ্দিন। ১৯৮৬, ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে আওয়ামী লীগের পক্ষে ও ২০০১ সালে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

হ্যাট্টিক এ সংসদ সদস্যের নেতৃত্বে গত ৯ বছরে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে যুগান্তকারী পরিবর্তন সাধিত হয়েছে। এখানে ৪০টি সেতু, সহস্রাধিক বক্স ও রিং-কালভার্ট নির্মাণ করেছেন। প্রায় ৫ শতাধিক কিলোমিটার রাস্তা পাকাকরণ ও সংস্কারের কাজ চলছে।

স্বাস্থ্যসেবার উন্নতির লক্ষ্যে ফুলবাড়ীয়া উপজেলা স্বাস্থ্যকেন্দ্রকে ৩১ থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। এ ছাড়া নির্মাণ করা হয়েছে একটি আধুনিক প্রাণিসম্পদ হাসপাতাল।

জীবনের গোধূলি লগ্নেও আবারো সংসদ সদস্য নির্বাচিত হয়ে জনগণের সেবাকে ধ্যান-জ্ঞান মনে করে পুরোমাত্রায় নিজেকে নিয়োজিত করেছেন মোসলেম উদ্দিন অ্যাডভোকেট। তাঁর জ্যেষ্ঠ ছেলে অ্যাডভোকেট ইমদাদুল হক সেলিম উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক।

তৃণমূল থেকেই আওয়াজ উঠেছে, এবার উপজেলা আওয়ামী লীগের নেতৃত্বে আসতে পারেন সাংসদ পুত্র। দীর্ঘদিন যাবতই আগামীর নেতা হিসেবে তাকে গড়ে তুলেছেন পোড় খাওয়া রাজনীতিক বাবা। আগামীর নেতৃত্বের জন্য অ্যাডভোকেট সেলিম বাবা’র মতোই কার্যকরী হবেন এমন অভিমত দলটির তৃণমূলের নেতা-কর্মীদের।

কালের আলো/এসএকে/এমএইচএ

Print Friendly, PDF & Email