বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য লুৎফুল হাসান

প্রকাশিতঃ 4:55 pm | May 30, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষি অনুষদের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. লুৎফুল হাসান। তিনি আগামি চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

বৃহস্পতিবার(৩০ মে) রাষ্ট্রপতির আদেশে তাঁকে নিয়োগ দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমানের স্বাক্ষর করা এক প্রজ্ঞাপন প্রকাশ করা হয়।

ড. লুৎফুল হাসান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট এবং বিশ্ববিদ্যালয়ের ২৪তম উপাচার্য।

তিনি ১৯৮১ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ১৯৮৪ সালে সহকারী প্রফেসর, ১৯৯১ সালে সহযোগী প্রফেসর ও ১৯৯৫ সালে প্রফেসর পদে উন্নীত হন। এ ছাড়াও তিনি ২০০২ সালে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগে খন্ডকালীন প্রফেসর হিসেবে কর্মরত ছিলেন।

অধ্যাপক ড. লুৎফুল হাসান বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেছেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন।

তিনি গবেষণা ও শিক্ষা সংক্রান্ত কাজে পৃথিবীর বহু দেশ ভ্রমণ করেছেন। তাঁর কৃষিসংশ্লিষ্ট ৫টি বইসহ ১৬৬টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি শতাধিক এম.এস ও ২২জন পিএইচ.ডি ছাত্র-ছাত্রীর গবেষণা সুপারভাইজার হিসাবে নিয়োজিত ছিলেন। এছাড়াও তিনি ৩০টি দেশী-বিদেশী গবেষণা প্রকল্প সফল ভাবে পরিচালনা করেছেন।

লুৎফুল হাসান যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে ১৯৮৯ সালে পিএইচডি সম্পন্ন করেন। ২০১৫ সালে রিসার্চ ম্যানেজমেন্টে বিশেষ অবদানের জন্য অস্ট্রেলিয়ার জন ডিলন মেমোরিয়াল ফেলো অ্যাওয়ার্ড লাভ করেন।

অধ্যাপক লুৎফুল হাসান বর্তমানে দ্বিতীয় দফায় শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন। আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের তিনি সদ্য সাবেক সভাপতি। এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) পরিচালকের দায়িত্ব পালন করেন। চার সন্তানের জনক লুৎফুল হাসান ১৯৫৬ সালের ২৮ জানুয়ারি বরিশালের উজিরপুর উপজেলার নয়াবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন।

কালের আলো/এসএ/আরএম

Print Friendly, PDF & Email