হাওয়াইতে সিম্পোজিয়ামে সেনাপ্রধানের বক্তব্য নিয়ে ধারাবাহিক প্রতিবেদন কালের আলোতে

প্রকাশিতঃ 8:56 am | May 24, 2019

কালের আলো রিপোর্ট :

আন্ত-অভিযানে স্থলবাহিনীর সক্ষমতা বৃদ্ধির ওপর সবিশেষ গুরুত্ব দিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বহুজাতিক সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের ওপর আলোকপাত করে বলেছেন, শান্তি মিশনে সাফল্যের চাবিকাঠি হচ্ছে সেনাবাহিনীর সক্ষমতা বৃদ্ধি করা।

আরো পড়ুন: সেনাবাহিনীর সক্ষমতা বৃদ্ধিকেই শান্তি অভিযানে সাফল্যের চাবিকাঠি মনে করেন সেনাপ্রধান

এবং এক্ষেত্রে তিনি অংশীদারদের সঙ্গে সমন্বিত কাজের পরিস্থিতি তৈরি করে পারস্পরিক মৈত্রীর ক্ষেত্র তৈরি করার ওপর জোর দেন। একাধিক অংশীদারের সঙ্গে কাজ করার মনস্তাত্বিক ধারণাগুলো সুসংহত করার মধ্যে দিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন তাঁর সাফল্য নিশ্চিত করতে পারে বলেও মনে করেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের রাজধানী হুনুলুলুতে মঙ্গলবার (২১ মে) ‘ল্যান্ড ফোর্সেস অফ দ্যা প্যাসিফিক সিম্পাজিয়াম এবং এক্সপজিশন (লেনপেক) নিজের বিশেষ নিবন্ধ উপস্থাপনের পর সবাই মেতেছেন জেনারেল আজিজ আহমেদের প্রশংসায়।

আরো পড়ুন: মুক্তিযুদ্ধ ও সেনাবাহিনীর আন্ত-অভিযানের সূচনার ইতিকথা জানালেন সেনাপ্রধান

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সৈন্য প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান অন্যতম। বিশ্বের দেশে দেশে সন্ত্রাস, সংঘাত ও দাঙ্গা দমন করে শান্তি স্থাপন, তথা সেসব দেশ পুনর্গঠনে এ দেশের শান্তিসেনারা পালন করছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এসব কারণে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সেনাবাহিনী সাফল্যের শীর্ষে অবস্থান করছে।

আরো পড়ুন: শান্তিরক্ষা মিশনে সাফল্য-অন্তরায়ের কারণ বললেন সেনাপ্রধান

আরো পড়ুন: ঐকতানেই মিশনের সাফল্য, দ্বন্দ্বে বিঘ্ন, বলছেন সেনাপ্রধান

জাতিসংঘ শান্তি মিশনে সাফল্যের ক্ষেত্রে আন্ত:অভিযানে সেনাবাহিনীর সক্ষমতা গুরুত্বপূর্ণ হওয়ায় এক্ষেত্রে আন্ত:অভিযান সক্ষমতায় ইন্দো-প্রশান্ত মহাসাগারীয় বাহিনীগুলোর মধ্যে আন্ত:অভিযান সক্ষমতা বাড়াতে আরো যৌথ প্রশিক্ষণের পরিকল্পনা নেওয়া দরকার বলেও মত দিয়েছেন সেনাবাহিনী প্রধান।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভূমিকা, অবদান, সেই ভূমিকাকে আরো এগিয়ে নিয়ে যেতে কী করা প্রয়োজন, নিজের অভিজ্ঞতার আলোকে শান্তিরক্ষা মিশনে সাফল্য এবং সমস্যার চূলচেরা বিশ্লেষণ করেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

আরো পড়ুন: বিশ্বমঞ্চে শান্তিরক্ষায় নিজের অভিজ্ঞতার গল্প শুনালেন সেনাপ্রধান

আরো পড়ুন: বিশ্ব শান্তিরক্ষায় বাংলাদেশের কর্মতৎপরতা লাল-সবুজের পতাকার সুনামের স্মারক, বললেন সেনাপ্রধান

মিশনে সাফল্য পেতে ‘টিম ওয়ার্ক’ কতটা গুরুত্বপূর্ণ, বোঝাপড়া থেকে শুরু করে কেমন ঐকতান প্রয়োজন সবকিছুই উঠে এসেছে তাঁর নিবন্ধে। ফলে কালের আলো সিদ্ধান্ত নিয়েছে বিশ্লেষণধর্মী চারটি ধারাবাহিক প্রতিবেদনের মাধ্যমে সেনাপ্রধানের ঐতিহাসিক এ বক্তব্যটি পাঠকের সামনে তুলে ধরার।

কালের আলো/এইকেআ/এএএমকে

Print Friendly, PDF & Email