ডিজিটাল আইনে কবি হেনরি স্বপন গ্রেফতার

প্রকাশিতঃ 9:48 pm | May 14, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় বরিশালের কবি ও মুক্তমনা লেখক হেনরি স্বপনকে গ্রেফতার করেছে পুলিশ।

মঙ্গলবার(১৪ মে) বেলা ২টার দিকে নগরীর নবগ্রাম রোডের গোল পুকুর সংলগ্ন বাসভবন থেকে তাকে গ্রেফতার করে কোতোয়ালি মডেল থানা পুলিশ।

বরিশাল ক্যাথলিক চার্চের ফাদার লেকা বেলি গোমেজের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় হেনরি স্বপনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি থানার উপপরিদর্শক আল মামুন।

হেরনি স্বপন জানান, মঙ্গলবার বেলা ২টার দিকে কোতোয়ালি মডেল থানার উপপরিদর্শক আল মামুন, হাসান, ও রাকিবসহ চারজন পুলিশ কর্মকর্তা সাদা পোশাকে আমার বাসায় আসেন।

ওই চার পুলিশ কর্মকর্তা কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি নুরুল ইসলামের বরাত দিয়ে আমাকে বলেন, ‘স্যার আপনাকে যেতে বলেছেন। এরপরই সাদা পোশাকে থাকা ওই চার পুলিশ মোটরসাইকেলে করে আমাকে থানায় না নিয়ে সরাসরি নিয়ে যান মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের হাজতখানায়। বিকেলে আমাকে আদালতে সোপর্দ করা হয়। পরে আদালতের নির্দেশে আমাকে কারাগারে পাঠানো হয়।

কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি নুরুল ইসলাম বলেন, সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুকে লেখালেখির মাধ্যমে খ্রিষ্টান ধর্মের অনুভূতিতে আঘাত হানার অভিযোগে কবি হেনরি স্বপনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলার কারণে তাকে গ্রেফতার করা হয়েছে।

কবি হেনরি স্বপনের স্বজনরা জানান, দীর্ঘদিন ধরে লেখনির মাধ্যমে সমাজের নানা অসঙ্গতি, অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার রয়েছেন হেনরি স্বপন। লেখনির সাহসিকতায় আলোচনায় আসেন তিনি। এরপর থেকেই ঘনিষ্ঠজনদের একটি মহল তার বিরোধিতা করে আসছিল। খ্রিষ্টান সম্প্রদায়ের সঙ্গে হেনরি স্বপনের বিরোধ অনেকদিনের।

এ কারণে আক্রোশ থেকে তাকে গ্রেফতার করানো হয়েছে। এর আগে ১১ মে শনিবার রাতে অজ্ঞাতনামা কয়েকজন দুর্বৃত্ত হেনরি স্বপনের বরিশাল নগরীর বাসভবনে গিয়ে প্রাণনাশের হুমকি দেয়। এ সময় তারা বরিশাল ত্যাগেরও হুমকি দিয়েছিল। এ ঘটনায় নিরাপত্তাহীনতায় ভুগছিলেন হেনরি স্বপন।

কালের আলো/এএ/এমএম

Print Friendly, PDF & Email