অসহ্য গরমে অতিষ্ঠ জনজীবন, তাপপ্রবাহ থাকবে আরও দুইদিন

প্রকাশিতঃ 4:33 pm | May 10, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন।নেই বাতাস, নেই বৃষ্টি, ঘরের বৈদ্যুতিক পাখার বাতাস যেন লু-হাওয়া। রমজানে মাসে বাইরের আবস্থা তো আরও ভয়াবহ, রোদের তাপ, আর গরমে শ্রমজীবি মানুষদের যেন নিস্তার নেই। ঘেমে নেয়ে একাকার, যেন নাভিশ্বাস উঠছে রাজধানীবাসীর। শুধু যে কেবল ঢাকায় এ অবস্থা তা কিন্ত নয়, সারা দেশের বিভিন্ন স্থানে প্রায় একই অবস্থা বিরাজ করছে।

শুক্রবার (১০ মে) আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আরও দুদিন এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে। তারপর বৃষ্টির সম্ভাবনা রয়েছে দেশের বিভিন্ন জায়গায়। বৃষ্টি নামলেই কমবে তাপমাত্রা। আর দেশের মানুষ রয়েছে তারই অপেক্ষায়।

আবহাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়, আগামী ১৩ মে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঢাকায় আজকে দুপুরে তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেন্টিগ্রেড।

এদিকে, সারা দেশের বিভিন্ন জায়গায় কয়েক দিনের তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। এর আগে ঘূর্ণিঝড় ‘ফণী’র কারণে সারা দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হয়েছিল। এরপরই ওই সব স্থানে তাপপ্রবাহ কমে যায়। তবে এরপর আবারও বেড়ে যায় গরম। তীব্র গরমে দেশের কয়েকটি জায়গায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি ছুঁইছুঁই।

আর এদিকে রাজধানীর মানুষ রয়েছে অন্য ভোগান্তিতে। শহরে রয়েছে খাবার পানির সংকট। মানুষ খাবার পানির চাহিদায় রাস্তার পাশে দূষিত পানি ও শরবত পান করতে বাধ্য হচ্ছেন। এর ফলে পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যাও বাড়ছে। হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা। এ জন্যই সামান্য বৃষ্টির প্রয়োজন রাজধানীবাসীর। আর এই তীব্র গরমের মধ্যেই স্বস্তির খবর দিলো আবহাওয়া অফিস।

জানা গেছে, সবচেয়ে বেশি গরম পড়েছে রাজশাহী, খুলনা এবং ঢাকায়। দেশের বিভিন্ন স্থানে গরমের তীব্রতা বেশি হওয়ায় শীতল হচ্ছে না প্রকৃতি। বরং ভ্যাপসা গরমে আরও অতিষ্ঠ হয়ে উঠছে মানুষ। গরমের সঙ্গে পাল্লা দিয়ে ঢাকাসহ সারা দেশে এরই মধ্যে দেখা দিয়েছে তীব্র পানি ও বিদ্যুৎ সংকট।

কালের আলো/এনএল/এমএম

Print Friendly, PDF & Email