প্লাস্টিকে তৈরি শ্রীলঙ্কার বিশ্বকাপ জার্সি

প্রকাশিতঃ 10:31 pm | May 04, 2019

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

শ্রীলঙ্কার বিশ্বকাপ জার্সির প্রশংসা এখন ক্রিকেটপ্রেমীদের মুখে মুখে। কি ডিজাইন, কি রঙ-সোশ্যাল মিডিয়ায় এখন আলোচনা শুধু এই জার্সি নিয়েই। এ তো গেল জার্সির উপরের চেহারা, ভেতরের খবর শুনলে বিস্ময় বেড়ে যাবে আরও।

জানেন কি, শ্রীলঙ্কার এই চোখ ধাঁধানো জার্সিটি কি দিয়ে তৈরি হয়েছে? প্লাস্টিক দিয়ে। হ্যাঁ, শুনলে অবাক লাগলেও এটাই সত্যি। শ্রীলঙ্কায় সমুদ্রে ফেলা দেওয়া প্লাস্টিককে রিসাইকল করে বানানো হয়েছে বিশ্বকাপের এই জার্সি। সেটাও আবার একটা বিশেষ কারণে।

এই প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে কমবেশি সবাই আমরা জানি। প্লাস্টিক পঁচনশীল নয়, তাই পরিবেশ দূষণে এর বড় ভূমিকা। সমুদ্রবেষ্টিত দ্বীপদেশ শ্রীলঙ্কায় এর প্রভাব একটু বেশি।

গত কয়েক বছর শ্রীলঙ্কার নৌবাহিনী চেষ্টা করছে সমুদ্র থেকে প্লাস্টিক বর্জ্য সরাতে। সেইসঙ্গে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে, যাতে করে প্লাস্টিকের ব্যবহার কমানো যায়। আর বিশ্বকাপের মতো বড় আসরের জার্সিতে প্লাস্টিকের ব্যবহার করে সচেতনতা ছড়িয়ে দেয়ারই চেষ্টা দেশটির।

অবাক করার তথ্য আছে আরও। লক্ষ্য করলে দেখা যাবে, জার্সিতে যে গ্রাফিক্স ডিজাইনটি আছে সেটি অনেকটা কচ্ছপ আকৃতির। এটি দ্বারা বোঝানো হয়েছে, যত্রতত্র প্লাস্টিক ব্যবহারে যেমন সমুদ্রের পানি দূষিত হচ্ছে তেমনি কচ্ছপের উপরও বিরাট ক্ষতিকর প্রভাব ফেলছে।

এক জার্সি দিয়ে কত বার্তা! আসলেই দারুণ আইডিয়া, বিশ্বকাপের মতো বড় আসরে এমন বার্তা পৌঁছে যাবে দেশ থেকে দেশান্তরে।

কালের আলো/এসডিআর/এমএম

Print Friendly, PDF & Email