বাবার কবরের পাশেই শেষ শয্যা ইকবাল চৌধুরীর

প্রকাশিতঃ 11:45 pm | February 25, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

প্রয়াত সেনা কর্মকর্তা বাবা আব্বাস আলী’র কবরের পাশেই শেষ শয্যা হয়েছে ইউএনডিপি’র ল এন্ড হিউম্যান রাইটস’র কো অর্ডিনেটর ইকবাল চৌধুরীর (৬৯)। রোববার (২৫ ফেব্রুয়ারি) বাদ আছর ময়মনসিংহ নগরীর গুলকিবাড়ি কবরস্থানে তাকে চির নিদ্রায় শায়িত করা হয়।

পরিবারের সদস্য ও আত্মীয় স্বজনদের চোখের জলে ভাসিয়ে এ কবরস্থানেই এখন মাটির শীতল বিছানায় গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে থাকবেন তিনি। আর ফিরবেন না পলিমাটির এ ছোট্ট ব-দ্বীপে।

নগরীর বিশিষ্ট সমাজ সেবক ও মানবাধিকার কর্মী ইকবাল চৌধুরী দীর্ঘদিন যাবত কিডনি, হৃদরোগ ও শ্বাসকষ্টসহ নানা জটিল রোগে ভুগছিলেন। রাজধানীর ইবনেসিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই রোববার (২৫ ফেব্রুয়ারি) ভোর ৫ টায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন সদালাপী, বন্ধুবৎসল ও অমায়িক এ মানুষটি।

মৃত্যুকালে তিনি স্ত্রী, চার মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয় স্বজন রেখে গেছেন। তাঁর একমাত্র ছেলে হামিদুল ইসলাম চৌধুরী বর্তমানে ডিপিজেড’র আরবান প্ল্যানার হিসেবে দায়িত্ব পালন করছেন, জানান তার মেয়ের স্বামী এম.কে.জামান।

ইকবাল চৌধুরীর মেয়ে ইশরাত জাহান চৌধুরী দৈনিক কালের আলোকে জানান, তাঁর প্রথম নামাজে জানাজা সকাল সোয়া ৭ টায় রাজধানীর শ্যামলীর বাসায়, দ্বিতীয় জানাজা বাড্ডার আফতাব নগর ও বাদ আছর শেষ জানাজা ময়মনসিংহের আঞ্জুমান ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয়।

ইকবাল চৌধুরীর নামাজে জানাজায় ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, বাংলাদেশ সংবাদপত্র সম্পাদক পরিষদের (বিএসপি) মহাসচিব মো: শামসুল আলম খান, ময়মনসিংহ নগর বিএনপি’র সভাপতি অধ্যাপক শফিকুল ইসলাম, ময়মনসিংহ জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি দেলোয়ার হোসেন মুকুলসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

ইকবাল চৌধুরী একজন কৃতি ক্রিকেটার ছিলেন। ৭০’র দশকে নগরীর সার্কিট হাউজ মাঠ দাপিয়ে বেড়াতে দেখা যেতো তাকে। ফলে তাঁর মৃত্যুতে নগরীর ক্রীড়াঙ্গণেও নেমে এসেছে শোকের ছায়া। তাঁর নামাজে জানাজায় সমসাময়িক খেলোয়াড়রাও অংশ নেন।

মানবাধিকার কর্মী ও ক্রীড়াঙ্গণের মানুষ ইকবাল চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম দৈনিক কালের আলোকে বলেন, তিনি ছিলেন গরিবের বন্ধু।

সামাজিক কর্মকান্ডে তাঁর সক্রিয় অংশগ্রহণ ছিলো। আমাদের ছাত্র রাজনীতির সময়ে অকৃপণ মন নিয়ে তিনি আমাদের পাশে দাঁড়াতেন। তাঁর মৃত্যুতে স্বজন হারানোর ব্যাথা অনুভব করছি।’

বর্ণাঢ্য জীবনের অধিকার বিশিষ্ট সমাজসেবক ইকবাল চৌধুরীর মৃত্যুতে শোকাচ্ছন্ন তাঁর ঘনিষ্ঠ বন্ধু, বাংলাদেশ সংবাদপত্র সম্পাদক পরিষদের (বিএসপি) মহাসচিব মো: শামসুল আলম খান। গভীর শোক প্রকাশ করে তিনি বলেন, ইকবাল চৌধুরী ছিলেন একজন ভাল মনের মানুষ।

তাঁর মৃত্যুতে আমি একজন অকৃত্রিম বন্ধু ও দক্ষ সংগঠককে হারিয়েছি। আমি তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি। একই সঙ্গে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

 

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email