দেশবাসীকে ‘সতর্ক’ প্রধানমন্ত্রীর, নিরাপত্তা জোরদারে পুলিশ কর্মকর্তাদের ‘বার্তা’ আইজিপির

প্রকাশিতঃ 9:41 am | April 25, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো : 

‘নানামুখী ষড়যন্ত্র চলছে, সবাইকে সজাগ থাকতে হবে। অপরিচিত কাউকে দেখলেই বা কারো গতিবিধি সন্দেহ হলেই নিকটস্থ থানায় অবহিত করতে হবে।’

ব্রনাই সফর শেষে ঢাকায় ফিরেই মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় এসব কথা বলেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

পরের দিন বুধবার (২৪ এপ্রিল) একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে প্রশ্নোত্তর পর্বের শুরুতে শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার ঘটনার প্রসঙ্গ তুলে সংসদ নেতা শেখ হাসিনা আবারো সতর্ক করেছেন দেশবাসীকে। 

আরো পড়ুনঃ জঙ্গি দমনে বিশ্বে ‘নজির’ বাংলাদেশ, বঙ্গকন্যার বিচক্ষণতায় সাফল্যে পুলিশ

তিনি বলেছেন, ‘আমি দেশবাসীকে বলব, সতর্ক থেকে কোথাও যদি অস্বাভাবিক কিছু পায়, তাহলে সঙ্গে সঙ্গে যেন তারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানায়।’ 

শ্রীলঙ্কার গির্জা ও অভিজাত হোটেলে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনার পর রাজধানী ঢাকাসহ সারাদেশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বাড়তি সতর্ক থাকতে বলা হয়েছে। জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। 

ইতোমধ্যেই দেশের গুরুত্বপূর্ণ সব স্থাপনাসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে সারা দেশের পুলিশ ইউনিটপ্রধানদের কঠোর নির্দেশ দিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার)। 

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় পুলিশ সদর দপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইউনিট প্রধানদের এই বিশেষ বার্তা দেন তিনি। আইজিপি সব ধরনের সহিংসতা ও সন্ত্রাসী কর্মকান্ড প্রতিরোধে গোয়েন্দা নজরদারিও বাড়াতে বলেছেন। 

পুলিশের সর্বোচ্চ কর্মকর্তার এমন কড়া নির্দেশনার পরপরই নড়েচড়ে বসেছে দেশের সব ক’টি রেঞ্জ, মহানগর পুলিশ ও জেলা পুলিশের কর্মকর্তারা। 

সূত্র জানায়, শ্রীলঙ্কার হামলাকে ঘিরে রাজধানীর কুটনীতিকপাড়া গুলশান, বনানী ও বারিধারা এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। 

রাজধানীর বিশেষ এলাকা এবং স্থাপনাতেও নেওয়া হয়েছে একই রকম পদক্ষেপ। যাতে কোন গোষ্ঠী বা ব্যক্তি অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতে না পারে সে লক্ষ্যেই নেওয়া হয়েছে আগাম ব্যবস্থা। 

এসব ক্ষেত্রে বিবেচনায় আনা হয়েছে বিভিন্ন দেশের সহিংসতার ঘটনাসমূহকে। 

পুলিশ সদর দপ্তরের দায়িত্বশীল একটি সূত্র জানায়, সপ্তাহখানেক রাষ্ট্রীয় কাজে চীন সফরে ছিলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। 

গত মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে দেশে ফিরেই পরদিন বুধবার (২৪ এপ্রিল) পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে জরুরি বৈঠক করেন তিনি। 

ওই বৈঠকে মে দিবস, বুদ্ধপূর্ণিমা, রমজান ও ঈদ সামনে রেখে দেশের সব গুরুত্বপূর্ণ স্থাপনাসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার নির্দেশনা প্রদান করেন। ওই বৈঠক থেকেই সন্ধ্যায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন রেঞ্জ, মহানগর ও জেলা পুলিশের ইউনিটপ্রধানদের সঙ্গে কথা বলেন। 

সূত্রটি আরো জানায়, দেশের সাধারণ মানুষের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে জঙ্গিবিরোধী অভিযান জোরদারসহ সম্ভাব্য সব ধরনের ব্যবস্থাও নিতে জরুরি নির্দেশ দেন পুলিশ প্রধান। 

তিনি বলেন, জনগণকে সঙ্গে নিয়ে অতীতে যেভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবিলা করা হয়েছে ঠিক একইভাবে জনগণের সহায়তা নিয়ে কাজ করতে হবে। 

মাদকের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত রাখার পাশাপাশি ট্রাফিক ব্যবস্থাপনার মান বৃদ্ধি এবং সড়ক দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করতে কড়া নির্দেশনা দেন পুলিশ বাহিনীর এই প্রধান। 

কালের আলো/এসএম/এএ

Print Friendly, PDF & Email