মুসলিমরা শ্রীলঙ্কা সরকারকে সবার আগে সতর্ক করেছিল

প্রকাশিতঃ 11:18 pm | April 23, 2019

কালের আলো ডেস্ক:

লঙ্কান সরকারকে জঙ্গী সংগঠন তৌহিদ জামাতসহ জঙ্গি তৎপরতার ব্যাপারে সবার আগে সতর্ক করেছিলো দেশটির মুসলিম কাউন্সিল। এ ব্যাপারে সকল তথ্য-প্রমাণসহ শ্রীলঙ্কান সেনা গোয়েন্দা বিভাগের প্রধানের সঙ্গে দেখা করেছিলেন কাউন্সিলের সহ-সভাপতি। কিন্তু কোন সতর্কতাই আমলে নেয়া হয়নি। খবর ব্লুমবার্গের।

শ্রীলঙ্কান মুসলিম কাউন্সিলের সভাপতি হিলমি আহমেদ ব্লুমবার্গকে বলেন, ‘তৌহিদ জামাত অমুসলিমদেরকে টার্গেট করাকে উৎসাহিত করে। তারা বলে ইসলাম অনুযায়ী তাদেরকে হত্যা করা উচিত।’

তিনি জানান, ৩ বছর আগে তিনি ব্যক্তিগতভাবে গিয়ে জঙ্গিদের নামসহ বিস্তারিত তথ্য ও প্রমাণ সেনা গোয়েন্দাদের সরবরাহ করেছিলেন। তার ভাষায়, ‘তারা সেই ডকুমেন্টগুলোকে আমলে নেয়নি। এবং সেটিই সবচেয়ে বড় ট্রাজেডি।’

মঙ্গলবার শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট(আইএস)। আইএসের বার্তা সংস্থা আমাক এজেন্সি দায় স্বীকার করে বলে জানিয়েছে সাইট ইন্টেলিজেন্স।

এর আগে, শ্রীলংকান সরকার হামলার জন্য উগ্র ইসলামপন্থী সংগঠন তৌহিদ জামাত ও আন্তর্জাতিক জঙ্গি নেটওয়ার্ককে দায়ী করছিলো। এ সংগঠনটিও দায় স্বীকার করেছে বলে জানিয়েছে রুশ বার্তা সংস্থা তাস।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মুসলিমদের ওপর হামলার বদলা নিতেই শ্রীলঙ্কায় হামলা হয়েছে।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email