মসিকে প্রথম মেয়র হলেন আ.লীগের ইকরামুল হক টিটু

প্রকাশিতঃ 9:03 pm | April 17, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো: ইকরামুল হক টিটু। বুধবার (১৭ এপ্রিল) সন্ধ্যায় নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো: আলীমুজ্জামান এই তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আগামী ৫ মে ভোট হওয়ার পর গেজেট আকারে এটি প্রকাশ করা হবে। এর আগে বুধবার (১৭ এপ্রিল) দুপুরে জাতীয় পার্টির প্রার্থী ও মহানগর জাতীয় পার্টির সভাপতি জাহাঙ্গীর আহমেদ নিজের প্রার্থীতা প্রত্যাহারের আবেদন করেন।

এরপর সন্ধ্যায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে মেয়র হিসেবে নির্বাচিত ঘোষণা করা হয়। এর আগে মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে নগরীর একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন করে জাতীয় পার্টির প্রার্থী জাহাঙ্গীর আহমেদ ভোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

ইকরামুল হক টিটু ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়ার পর দলীয় নেতা-কর্মীদের মাঝে বাঁধভাঙা উচ্ছ্বাস বইতে শুরু করেছে। মিষ্টি বিতরণ হচ্ছে নগরীর নানা পয়েন্টে।

তাঁর নেতৃত্বেই ২০৩১ সালের মহাপরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি ময়মনসিংহ হবে গোটা দেশের সিটি করপোরেশনগুলোর মধ্যে মডেল এমন কথাও বলছেন দলটির নেতা-কর্মীরা।

ইকরামুল হক টিটু ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি। তিনি টানা সাড়ে ৯ বছর ময়মনসিংহ পৌরসভার মেয়র ছিলেন। দেশের অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহের যাত্রা শুরুর পর ১২ তম সিটি করপোরেশন হয় ময়মনসিংহ।

পরে গেজেট প্রকাশের দুই দিনের মাথায় ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম প্রশাসক হিসেবে নিয়োগ পান ইকরামুল হক টিটু। এই নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে একাধিক মনোনয়ন প্রত্যাশী দলীয় মনোনয়ন চাইলেও শেষ পর্যন্ত দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিটু’র ওপরেই আস্থা রাখেন।

দলীয় ও স্থানীয় সূত্র জানায়, ইকরামুল হক টিটুকে সব সময় জনসমর্থিত প্রার্থী হিসেবে বিবেচনা করে দলটির হাইকমান্ড। গত সাড়ে ৯ বছরে ময়মনসিংহ পৌরসভার মেয়র হিসেবে সুন্দর ও পরিচ্ছন্ন নগরী হিসেবে ময়মনসিংহকে গড়ে তোলেন।

তাঁর গৃহীত নানামুখী সংস্কার প্রকল্পের বাস্তবায়ন এবং আধুনিকতার ছোঁয়ায় নান্দনিক শ্রীবৃদ্ধির মাধ্যমে তিলোত্তমা ময়মনসিংহের ভিশন নিয়ে তিনি জনমনে ব্যাপক সাড়া ফেলেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হওয়ার পর ইকরামুল হক টিটু প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, জননেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছিলেন এবং আমি নির্বাচিত হয়েছি।

আমি অতীতের মতোই প্রধানমন্ত্রীর স্বপ্ন এবং ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করবো।

আগামী ৫ মে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম ভোটের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগের ২১ টি ওয়ার্ডের পাশাপাশি নতুন ১২ টি ওয়ার্ড সর্বমোট ৩৩ টি ওয়ার্ডে এই নির্বাচনের মোট ভোটার ২ লাখ ৯৬ হাজার ৩৮ জন। ১২৭ টি ভোটকেন্দ্রের সব ক’টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট অনুষ্ঠিত হবে।

এই ভোটের জন্য সব মিলিয়ে প্রায় ১১ কোটি টাকা ব্যয় ধরেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন পরিচালনা, আইন-শৃঙ্খলা রক্ষা ও ইভিএম এই তিন খাতে মূলত ব্যয় মেটানো হবে।

মেয়র পদে ভোটের প্রয়োজন না পড়লেও ৩৩ টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে নির্বাচনের জন্য এই অর্থ ব্যয় হবে।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email