ভোটের জন্য প্রস্তুত ১০৭ উপজেলা

প্রকাশিতঃ 7:45 pm | March 30, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পঞ্চম উপজেলা পরিষদের নির্বাচনের চতুর্থ ধাপে দেশের ১০৭ উপজেলায় ভোটগ্রহণ রোববার। এদিন সকাল ৮টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোট উপলক্ষে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে চতুর্থ ধাপে ১২৮ উপজেলায় নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়। তবে আইনি জটিলতা ও অনিয়মের কারণে ৬ উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে। এ ছাড়া ১৫ উপজেলার সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে ভোট হবে না। এদিকে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলেও জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

ভোট উপলক্ষে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। পাঁচ বিভাগের ১৬ জেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হচ্ছে।

চতুর্থ ধাপে পাঁচ বিভাগের ১৬ জেলার ১০৭টি উপজেলায় ১ হাজার ১৪২ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৮৪টি উপজেলায় ২৯২ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০০ উপজেলায় ৪৮৭ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৯৬ উপজেলায় ৩৬৩ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব উপজেলায় মোট ভোটার সংখ্যা ২ কোটির বেশি এবং কেন্দ্রের সংখ্যা সাড়ে আট হাজার।

যেসব উপজেলার নির্বাচন

বরিশাল বিভাগের পটুয়াখালি জেলার পটুয়াখালি সদর, দশমিনা, গলাচিপা, কলাপাড়া, মির্জাগঞ্জ, দুমকি, বাউফল। ভোলা জেলার দৌলতখান, তজমুদ্দিন, ও লালমোহন উপজেলা। বরগুনা জেলার বরগুনা সদর, আমতলী, বেতাগী, বামনা, পাথরঘাটা উপজেলা। পিরোজপুর জেলার পিরোজপুর সদর, ইন্দুরকানী, কাউখালি, ভান্ডারিয়া, নেছারাবাদ, নাজিরপুর।

খুলনা বিভাগের যশোর জেলার যশোর সদর, বাঘারপাড়া, ঝিকরগাছা, চৌগাছা, অভয়নগর, মনিরামপুর, কেশবপুর, খুলনা জেলার দিঘরিয়া, কয়রা, দাকোপ, পাইকগাছা, রুপসা, তেরখাদা, ফুলতলা, বটিয়াঘাটা উপজেলা। বাগেরহাট জেলার বাগেরহাট জেলার বাগেরহাট সদর, মোংলা, মোরেলগঞ্জ, চিতলমারি, কচুয়া, রামপাল, ফকিরহাট, মোল্লারহাট, শরণখোলা উপজেলা।

রাজশাহী বিভাগের চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও শিবগঞ্জ উপজেলা। এছাড়াও রংপুর বিভাগের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার ময়মনসিংহ সদর, হালুয়াঘাট, ধোবাউড়া, ফুলপুর, ইশ্বরগঞ্জ, ফুলবাড়িয়া, গৌরীপুর, নান্দাইল, মুক্তাগাছা, ভালুকা উপজেলা।

ঢাকা বিভাগের মুন্সীগঞ্জ জেলার মুন্সীগঞ্জ সদর, সিরাজদিখান, লৌহজং, শ্রীনগর, টংগিবাড়ি, গজারিয়া উপজেলা। নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার, সোনারগাঁও, রূপগঞ্জ উপজেলা। ঢাকা জেলার, ধামরাই, দোহার, নবাবগঞ্জ উপজেলা। টাঙ্গাইল জেলার টাঙ্গাইল সদর, ধনবাড়ি, মধুপুর, মির্জাপুর, দেলদুয়ার, নাগরপুর, ঘাটাইল, ভুঞাপুর, কালিহাতি, গোপালপুর, বাসাইল, সকিপুর উপজেলা।

চট্টগ্রাম বিভাগের কুমিল্লা জেলার তিতাস, চান্দিনা, মুরাদনগর, বুড়িচং, ব্রাহ্মণপাড়া, মেঘনা ও হোমনা উপজেলা। নোয়াখালী জেলার বেগমগঞ্জ, সেনবাগ, সোনাইমুড়ি, সুবর্ণচর, চাটখিল উপজেলা। ব্রাহ্মণবাড়িয়া জেলার ব্রাহ্মণবাড়িয়া সদর, সরাইল, আখাউড়া, আশুগঞ্জ, নাসিরনগর ও নবীনগর উপজেলা। ফেনী জেলার ফেনী সদর, ফুলগাজি, সোনাগাজি, দাগনভুঁঞা উপজেলা।

উল্লেখ্য, পঞ্চম উপজেলা নির্বাচন পাঁচ ধাপে অনুষ্ঠিত হচ্ছে। আগামী ১৮ জুন পঞ্চম ও শেষ ধাপের ২১ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email