কথার বদলে ‘অ্যাকশন’ নিতে চান মেয়র আতিকুল ইসলাম

প্রকাশিতঃ 2:17 pm | March 29, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

‘সময় এখন অ্যাকশনের’ মন্তব্য করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, এফআর টাওয়ার ১৮ তলার ভবনের অনুমোদন নিয়ে কীভাবে ২৩তলা হলো সেটি খতিয়ে দেয়া হবে। এই অনিয়ম মেনে নেয়া যায় না।

শুক্রবার(২৯ মার্চ) অগ্নিদগ্ধ বনানীর বহুতল ভবন পরিদর্শনে গিয়ে তিনি এসব কথা বলেন।

পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, ভবনটির ১৮ তলার অনুমোদন ছিল। কীভাবে ২৩তলা হয়ে গেল সেটি দেখতে হবে। এই অনিয়ম কিছুতেই মেনে নেয়া যায় না। এখন কথা বলার সময় নেই, অ্যাকশন নেয়ার সময়।

অ্যাকশনের উদাহরণ দিতে গিয়ে মেয়র বলেন, রাজধানীর ভবন মালিকদের আগামী ১০ দিনের মধ্যে সিটি কর্পোরেশনে তাদের ভবনের অনুমোদন, নকশা, ফায়ার সেফটি, বিল্ডিং সেফটির অনুমোদনের কাগজ জমা দিতে নির্দেশ দিয়েছি। সেগুলো দেখে আমরা মূল্যায়ন করে সিদ্ধান্ত নেব। এ ছাড়া আমাদের ম্যাজিস্ট্রেট ভবনে ভবনে যাবেন। পরিস্থিতি দেখে প্রতিবেদন দেবেন আর সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এ দুর্ঘটনার দায় এই ভবনের মালিক এবং অফিসগুলোর কর্তাব্যক্তিদের নিতে হবে জানিয়ে আতিক বলেন, আমাদের যেসব ভাই-বোন এসব অফিসে চাকরি করেন তাদের নিরাপত্তার দায়িত্ব অফিস মালিকদের, ভবন মালিকদের। তারা এই দায় এড়াতে পারেন না। আর আপনারা যারা চাকরি করেন, তাদের প্রতি অনুরোধ, অফিসে প্রবেশের আগে আপনারা দেখুন আপনার অফিসের বিল্ডিং সেফটি আছে কিনা, ফায়ার সেফটি আছে কিনা। যদি না থাকে তাহলে অফিসে প্রবেশ করবেন না। 

এসময় গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, বিভিন্ন সংস্থায় এক শ্রেণীর অসাধু কর্মকর্তা কর্মচারী আছেন, অসাধু ব্যবসায়ী- ভবন মালিক আছেন। তাদের সবার যোগসাজশে এই অনিয়ম হয়। তবে এগুলো আর বরদাশত করা হবে না। প্রধানমন্ত্রীর কঠোর নিরর্দেশনা রয়েছে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার। এসব ব্যবস্থা আর তদন্ত এবং তদন্ত প্রতিবেদনে সীমাবদ্ধ থাকবে না। 

এ সময় রাজউক চেয়ারম্যান আবদুর রহমানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এমএইচএ/ওএইচ

Print Friendly, PDF & Email