নতুন পদ্ধতিতে হবে এসএসসি পরীক্ষা

প্রকাশিতঃ 10:25 pm | February 20, 2018

স্টাফ রিপোর্টার | কালের আলো:

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে শিক্ষাসচিব সোহরাব হোসেন জানিয়েছেন, আগামী বছর থেকে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্ত্রণালয়ে তিন মন্ত্রীর জরুরি বৈঠক শেষে শিক্ষাসচিব এ কথা বলেন।

সচিব বলেন, “এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা বাতিল করার বিষয়টি আমরা আগেও বলেছি। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে সংবাদ সম্মেলনে বলেছেন। আমরা মনোবল আরও চাঙ্গা হয়ে গেছে। আশা করি, এ বিষয়ে আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব।”

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে এসএসসি পরীক্ষা বাতিল করা হবে কি না সাংবাদিকরা জানতে চাইলে সচিব বলেন, “যেহেতু পরীক্ষা হয়ে গেছে বাতিল করলে নানা ঝামেলা হতে পারে। তাছাড়া এর সঙ্গে লাখ লাখ পরীক্ষার্থীর ব্যাপার জড়িত।”

পরীক্ষায় এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) থাকবে কি না, এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, “ব্যক্তিগতভাবে তিনি আগে থেকেই এমসিকিউ বন্ধের বিষয়ে বলে আসছেন।” প্রধানমন্ত্রী এ বিষয়ে বলার পর এটা এখন প্রক্রিয়ার মাধ্যমে করা হবে বলে জানান তিনি।

প্রশ্ন ফাঁসের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, “পরীক্ষার প্রশ্নপত্র যেকোনো জায়গায়, যে কারও হাতে পেলে আইনের আওতায় আনা হবে।”

তিনি জানান, চলতি এসএসসি পরীক্ষায় এ পর্যন্ত ১৫২ জনকে আটক করা হয়েছে। অপরাধীদের আটকের অভিযান অব্যাহত থাকবে।

পাবলিক পরীক্ষাসংক্রান্ত এ সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এসএ

Print Friendly, PDF & Email