যারা সিএসই পড়ছেন কিংবা পড়ার কথা ভাবছেন …

প্রকাশিতঃ 9:53 pm | March 28, 2019

টেক ইনচার্জ, কালের আলোঃ

সবসময় মাথায় রাখতে হবে কম্পিউটার সাইন্স ইঞ্জিনিয়ারিং (সিএসই) অন্য যে কোন বিষয়ের থেকে আলাদা। যে কোন বিষয়ে চাকরি পেতে লাগে ভাল রেজাল্ট। মামা-চাচার জোর। টিকে থাকতে লাগে শক্ত হাত। এগুলো অনেক সময় উন্নতির চাবিকাঠি হয়ে দাঁড়ায়।

সিএসই’র বেলায় আপনার রেজাল্ট যদি সিজিপিএ ২.৫০ বা তার চেয়েও কম থাকে ৪.০০ এর মধ্যে, হাতে একগাধা ড্রপ কোর্স থাকে কিংবা সার্টিফিকেট হাতে নাও থাকে তবুও আপনি ইন্ডাস্ট্রি কাঁপিয়ে দিতে পারেন। যদি আপনার ক্রিয়েটিভিটি, প্যাশন এবং লিডারশিপ স্কিল থাকে। কারণ এই তিনটি কাজের সমন্বয়ে আপনি একটি বিষয়ের বস বনে যেতে পারেন। যেটাকে বলা হয় প্রোগ্রামিং। এখন বিস্তারিত আলোচনা করা যাক।
সিএসই পড়তে গেলে যে বিষয়গুলো খুবই দরকারি

ক্রিয়েটিভিটিঃ

আপনার কি রাতের বেলায় আইডিয়ার কারণে ঘুম আসে না! তাহলে আপনি সফটওয়্যার ডেভেলপমেন্টে ভাল করবেন। কারণ ইন্ডাস্ট্রি ক্রিয়েটিভিটি চায়। দিন যাচ্ছে আর মানুষের কাছে চাহিদা বাড়ছে নতুন নতুন প্রযুক্তির। সেজন্যেই নতুন
কিছু বানানোর ক্ষমতা আপনার থাকতে হবে। আপনার মাথায় সবসময় নতুন কিছু ঘোরপাক খেতে হবে। নাহলে আপনি দিশেহারা হয়ে পরবেন একাডেমিক প্রজেক্ট করার সময়। ফাইনাল ইয়ারে এসে থিসিস বা প্রজেক্টের টপিক খোঁজে পাবেন না। যেটা সত্যিই খুবই দুঃখজনক ব্যাপার তিন-চার বছর পড়াশোনার পর।

প্যাশনঃ

নতুন কিছু বানানোর ক্ষমতা থাকলেই হবে না! সেইসাথে ইচ্ছাটাও থাকতে হবে। ক্রিয়েটিভ লোকজন সবচাইতে হতাশায় বেশি ভোগে, সেই হতাশা আপনাকে কাটিয়ে ওঠতে হবে। সব বাঁধা ভেঙ্গে দিয়ে কিছু করার অপর নামই প্যাশন, এবং সেই প্যাশনটা অবশ্যই সিএসই’র জন্যেই হতে হবে। সিএসই তে পড়ে রাজনীতি নিয়ে প্যাশন থাকলে সিএসই’র কোন আউটকাম আসবে না এটা বলা যেতেই পারে।

লিডারশিপঃ

“এ লিডার ইজ এ বাই বর্ণ প্রবলেম সলভার” উক্তিটি কার জানা না থাকলেও প্রয়োগ করতে হল। সিএসই পড়ার মানেই হল নতুন নতুন সমস্যা গাণিতিক যুক্তির মাধ্যমে পদার্থের সূত্র প্রয়োগ করে সমাধান করা। যে রিয়েল লাইফের ভাল প্রবলেম সলভার, সে খুব ভাল ভাবেই জানে একটা প্রবলেম কিভাবে সলভ করতে হয়। তাছাড়া একটা দীর্ঘ সমস্যা আজকে সমাধানের দিকে এগুলেও দশ দিন পর এটার ফলাফল কি হবে তা লিডার ছাড়া কেও বলতে পারবে না। লিডারশিপ যার মধ্যে থাকে তার মধ্যে ক্রিয়েটিভিটি আপনা-আপনি চলে আসে।

সবচাইতে বড় কথা হচ্ছে আপনাকে ভালবাসতে হবে বিষয়টিকে, স্বপ্ন দেখতে হবে এবং স্বপ্ন সত্যি করার জন্যে যথেষ্ট গার্ডস থাকতে হবে।

কালের আলো/সারোয়ার/ওএইচ

Print Friendly, PDF & Email