‘বঙ্গবন্ধুর আদর্শ তরুণ প্রজন্মকে ধারন করতে হবে’

প্রকাশিতঃ 11:30 pm | February 18, 2018

সিনিয়র রিপোর্টার, কালের আলো:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহস ও সততা তরুণদের মধ্যে ধারণ করে দেশের উন্নয়নের জন্য নিজেদের তৈরি করতে হবে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

রোববার বিকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘হাসুমণির পাঠশালা’ আয়োজিত ‘শেখ হাসিনার উন্নয়ন দর্শন: নতুন প্রজন্মের করণীয়’ শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শের কথা সবাই বলেন কিন্তু সেই অজপাড়াগা টুঙ্গিপাড়া থেকে কীভাবে সততা ও সাহসের মাধ্যমে আজকের বঙ্গবন্ধু হলেন সেটা অনেকে জানেন না। আমাদেরকে সেই ইতিহাস জানতে হবে। তিনি কত বার জেলে গেছেন? কয়টি মামলার আসামী হয়েছেন? সেসব বিষয় জানতে হবে।

তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, দেশের উন্নয়নে আমাদের পাশাপাশি তরুণদের কাজ করতে হবে। তরুণ, যুবক কিংবা বৃদ্ধ সকলের দায়িত্ব সমান। তাই সকলকে এক সঙ্গে কাজ করে যেতে হবে।

গ্রেনেড হামলাকে স্মরণ করে সংস্কৃতি মন্ত্রী বলেন, ২১ আগষ্টে গ্রেনেড হামলা চালিয়ে সন্ত্রাসীরা এক সঙ্গে ২৪ জন মানুষকে ছিন্নভিন্ন করে দিয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করাই এই হামলা প্রধান উদ্দেশ্য ছিল।

শেখ হাসিনার পরিকল্পনার চিত্র তুলে ধরে আসাদুজ্জামান নূর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলে থাকার সময়েই পরিকল্পনা করেছিলেন, দায়িত্বে আসলে কী ভাবে দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাবেন। এখন তিনি দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছেন। শেখ হাসিনার সাফল্যের মূল মন্ত্র হলো তার দেশপ্রেম, কতর্ব্যনিষ্ঠা ও সামগ্রিক পরিকল্পনা।

‘হাসুমণি’র পাঠশালা’র সভাপতি মারুফা আক্তার পপি’র সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি বলেন, তরুনদের নৈতিক শিক্ষায় উদ্বোদ্ধ হতে হবে। সততা ও দেশপ্রেম নিয়ে এগিয়ে যেতে হবে। সঠিক শিক্ষা নিতে পারলে তরুণদের মাঝে দেশপ্রেমিক তৈরি হবে।

তিনি আরও বলেন, আজ সবাই বলছে প্রশ্নফাঁস হচ্ছে। অভিভাবকরাও প্রশ্নফাঁস নিয়ে বিভিন্ন কথা বলছেন। প্রশ্নফাঁসের বিষয়টি কোথায় গিয়ে শেষ হবে আমার জানা নেই। তবে তরুণরা সচেতন হলে এবং ঐক্যবদ্ধ হলে একটি পথ নিশ্চয়ই বেরিয়ে আসবে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন, শহীদ বুদ্ধিজীবী’র সন্তান ড. তৌহীদ রেজা নূর ও ছাত্রলীগের সাবেক সভাপতি বাহাদুর বেপারী প্রমুখ।

এছাড়াও প্রগতিশীল ছাত্র সংগঠন সমূহের নব্বই পরবর্তী নেতৃবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও বুয়েটের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে গত ১২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণের ভিডিও ফুটেজ দেখানো হয়। অালোচকরা এই ভাষণটিকে কেন্দ্র করে সেমিনারে বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email