সমবায় বিভাগের হারানোর গৌরব ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি এলজিআরডি মন্ত্রী’র

প্রকাশিতঃ 6:33 pm | February 14, 2018

স্টাফ রিপোর্টার, কালের আলো:

জাতির জনকের হাতে গড়া সমবায় বিভাগের হারানো গৌরব চলতি বছরের মধ্যে ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়ে  স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি বলেন, সমবায় বিভাগের দুর্বলতা কাটিয়ে তুলতে সমবায়ের বিধি বিধান যুগোপযোগী করা হবে। আগামী এক মাসের মধ্যে সারাদেশ ব্যাপী সমবায়ীদের উপযোগী প্রশিক্ষণ ব্যাপকভাবে শুরু করা হবে।

এ লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সমবায় বিভাগের নিবন্ধক ও মহাপরিচালকে তাৎক্ষণিক নির্দেশ দেন এলজিআরডি মন্ত্রী।

বুধবার বিকেলে জেলা পরিষদ হলরুমে ময়মনসিংহ বিভাগীয় সমবায়ীদের সাথে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে এলজিআরডি মন্ত্রী এসব কথা বলেন।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, বেগম মাফরুহা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, কৃষি ঋণ বিতরণের জন্য সমবায়ের জন্ম হয়েছিল। সমবায় ছাড়া জাতীয় উন্নয়ন ও সামাজিক দায়বদ্ধতা সম্ভব নয়।

তিনি বলেন, বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জেদের কারণেই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জন সম্ভব হয়েছে। সীমিত সম্পদ এবং কৃষি জমি কম থাকা ও জনসংখ্যা অনেকগুনে বেশী থাকায় যা ছিল অস্বাধ্য। যা বিদেশেও এখন রোল মডেল হিসাবে স্থান করে নিয়েছে। আর এসব হয়েছে সমবায়ীদের মাধ্যমেই। যার ৯০ভাগ সফলতার দাবীদার সমবায়। সমবায় ছাড়া উন্নয়ন সম্ভব নয়।

এলজিআরডি মন্ত্রী বলেন, ক্ষুদ্র ঋণের আবদ্ধতা থেকে প্রান্তিক জনগোষ্টিকে মুক্ত করে উন্নয়নের ধারায় ফিরিয়ে আনতে একটি বাড়ী একটি খামার চালু করা হয়েছে। যাতে প্রান্তিক জনগোষ্টি নিজেদের সঞ্চয়ের মাধ্যমে স্বাবলম্বী হতে পারে এবং সমাজ উন্নয়নে দায়িত্বশীল ভুমিকা রাখতে পারে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সমবায় বিভাগের নিবন্ধক ও মহাপরিচালক মোঃ আব্দুল মজিদ, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জি.এম সালেহ উদ্দিন, ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, বিভাগীয় সমবায় যুগ্ম নিবন্ধক খোরশেদ আলম, জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমান, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান সহ ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলার সফল সমবায় সমিতির কর্মকর্তাবৃন্দ।

পরে মন্ত্রী ময়মনসিংহ টাউনহলের তারেক স্মৃতি অডিটরিয়ামে একটি বাড়ী একটি খামার প্রকল্পের উপকারভোগীদের সম্মেলনে যোগদান করেন। রাতে মন্ত্রী স্থানীয় জন প্রতিনিধি. প্রশাসন ও সুধীসমাজের সাথে টাউনহলের তারেক অডিটরিয়ামে ময়মনসিংহের উন্নয়ন ভাবনা নিয়ে মতবিনিময় করেন।

Print Friendly, PDF & Email