বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত পাতাল রেল

প্রকাশিতঃ 7:15 pm | March 05, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাজধানীর যানজট নিরসনে নির্মাণ করা হবে পাতাল রেল। এটি হবে দেশের থম পাতাল রেল বা আন্ডারগ্রাউন্ড মেট্টোরেল। মঙ্গলবার সংসদে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের পক্ষ থেকে এই তথ্য জানান সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফ।

তিনি জানান, বিমানবন্দর-বিমানবন্দর টার্মিনাল-৩ খিলক্ষেত-যমুনা ফিউচার পার্ক- নতুন বাজার- উত্তর বাড্ডা- বাড্ডা-হাতিরঝিল-রামপুরা-মালিবাগ-রাজারবাগ-কমলাপুর এই রুটে নির্মিত হবে পাতাল রেল। এ রুটের মোট ১৯ দশমিক ৮৭ কিলোমিটার (মূল পাতাল রেল ১৬ দশমিক ২১ কিলোমিটার এবং আন্ডারগ্রাউন্ড এলিভেটেড ট্রানজিশন সেকশন ৩ দশমিক ৬৫ কিলোমিটার) দৈর্ঘ্যের পাতাল রেল নির্মিত হবে।

এসময় আরো জানানো হয়, এই রুটে মোট স্টেশন (আন্ডারগ্রাউন্ড) সংখ্যা ১২টি। আর ৭টি স্টেশন হবে এলিভেটেড। নতুন বাজার ও যমুনা ফিউচার পার্ক স্টেশনদ্বয় বিমানবন্দর রুটের অংশ হিসেবে আন্ডারগ্রাউন্ড নির্মিত হবে। নতুন বাজার স্টেশনে ইন্টারচেঞ্জ থাকবে। এ ইন্টারচেঞ্জ ব্যবহার করে বিমানবন্দর রুট থেকে পূর্বাচল রুটে এবং পূর্বাচল রুট থেকে বিমানবন্দর রুটে যাতায়াত করা যাবে।

তিনি জানান, বিআরটিএর পক্ষ থেকে পরিচালিত মোবাইল কোর্টের মাধ্যমে ২০০৯ হতে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ২ লাখ ২১ হাজার মামলায় ২৩ কোটি ২৬ লাখ ২৭ হাজার টাকা জরিমানা আদায় ও ৩ হাজার ৬১৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান এবং ৯ হাজার ৯১৯টি যানবাহন ডাম্পিং স্টেশনে প্রেরণ করা হয়েছে।

সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের লিখিত জবাবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, গত বছরের ২৮ ফেব্রুয়ারি রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা-২০১৭ গেজেট আকারে প্রকাশিত হয়েছে। গেজেটটি প্রকাশিত হওয়ার পর গত বছরের ২২ এপ্রিল হতে এ পর্যন্ত মোট ১৬টি রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান এনলিস্টমেন্ট সার্টিফিকেটের জন্য আবেদন করেছেন।

তিনি জানান, নীতিমালার কিছু শর্ত প্রতিপালিত না হওয়ার কারণে এখন পর্যন্ত আবেদনকৃত রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিপরীতে এনলিস্টমেন্ট সার্টিফিকেট ইস্যু করা সম্ভব হয়নি। ইতোমধ্যে বিআরটিএ কর্তৃক নীতিমালায় শর্ত পূরণ করার জন্য এ্যাপস ভিত্তিক রাইড শেয়ারিং প্রতিষ্ঠানসমূহকে নির্দেশনা প্রদান করা হয়েছে। উক্ত নীতিমালাটি বাস্তবায়নের সঙ্গে বাংলাদেশ পুলিশ, নির্বাচন কমিশন এবং বিটিআরসি সংশ্লিষ্ট বিধায় এই মুহূর্তে রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email