বহিষ্কার হচ্ছেন সুলতান-মুকাব্বির!

প্রকাশিতঃ 9:37 pm | March 02, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জাতীয় ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম থেকে নির্বাচিত দুই সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ ও মোকাব্বির খান আগামী ৭ মার্চ শপথ নেবেন বলে জানানোয় তাদের অবাঞ্ছিত ঘোষণা করেছেন দলের নেতাকর্মীরা। যদিও দলটির কোনো সিদ্ধান্ত এখনো জানা যায়নি।

তাদের এমন সিদ্ধান্ত নিয়ে গণফোরাম ও ঐক্যফ্রন্টে চলছে নানা আলোচনা-সমালোচনা। তারা শপথ নিলে কী ব্যবস্থা নেবে গণফোরাম এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। তারা শপথ নিলে গণফোরামের সঙ্গে ঐক্যফ্রন্টের বাধতে পারে অনৈক্যের সুর।

এর আগে একই ইস্যুতে এই জোটে দেখা দিয়েছিল টানাপোড়েন। পরবর্তী সময়ে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে শপথ না নেয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু এবার ঐক্যফ্রন্টের দুই এমপি নিজেরাই সরাসরি শপথ নেয়ার পক্ষে শক্ত অবস্থান নিয়েছেন। তাদের এই দৃঢ় অবস্থানে ফ্রন্টের ঐক্য নিয়ে সৃষ্টি হয়েছে নানা শঙ্কা।

যদিও জাতীয় ঐক্যফ্রন্টের সিদ্ধান্ত রয়েছে, একাদশ সংসদ নির্বাচনে জোট থেকে নির্বাচিত ৮ জনের কেউই শপথ গ্রহণ করবেন না। জোটের সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ গ্রহণ করলে তাদেরকে দল থেকে বহিষ্কার করার চিন্তা রয়েছে গণফোরামের।

সুলতান-মুকাব্বির শপথ নিলে কোনো বহিষ্কার হবেন কি না এমন প্রশ্নের জবাবে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তাফা মহসিন মন্টু বলেন, ‘আমরা (জাতীয় ঐক্যফ্রন্ট) এখন পর্যন্ত শপথ না নেওয়ার সিদ্ধান্তে বহাল আছি। এখন কেউ সেই সিদ্ধান্ত অমান্য করে শপথ গ্রহণ করলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। দলের গঠনতন্ত্র অনুযায়ী যদি বহিষ্কারের নিয়ম হয়, তাহলে তাদেরকে বহিষ্কার করা হবে।’

শনিবার (২ মার্চ) সংবাদমাধ্যমে মনসুর-মোকাব্বিরের শপথ নেওয়ার সিদ্ধান্তের খবর ছড়ানোর পর বিকেলে গণফোরাম কার্যালয়ে দলটির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম পথিকের নেতৃত্বে নেতাকর্মীরা দু’জনকে অবাঞ্ছিত ঘোষণা করেন।

রফিকুল ইসলাম পথিক বলেন, বিভিন্ন অনলাইন ও পত্রিকায় জানতে পারলাম আমাদের দলের টিকিটে নির্বাচিত দুই সংসদ সদস্য সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে শপথ নেওয়ার জন্য স্পিকারের কাছে চিঠি দিয়েছেন। এর প্রেক্ষিতে আমরা দলীয়ভাবে তাদের অবাঞ্ছিত ঘোষণা করেছি।

কালের আলো/এমএইচএ

Print Friendly, PDF & Email