সেনাবাহিনীর উন্নয়ন সম্প্রসারণ ও আধুনিকায়নে আমরা বিশ্বাসী : সেনাপ্রধান

প্রকাশিতঃ 3:58 pm | February 27, 2019

বিশেষ প্রতিবেদক, কালের আলো:

‘বাংলাদেশ সেনাবাহিনীর উন্নয়ন সম্প্রসারণ ও আধুনিকায়নে আমরা বিশ্বাসী’ এমন মন্তব্য করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। তিনি বলেছেন, ১৯৭৪ সালে বঙ্গবন্ধুর প্রণীত প্রতিরক্ষা নীতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র অনুমোদিত প্রতিরক্ষা নীতি ২০১৮-এর আলোকে সেনাবাহিনীর উন্নয়ন সম্প্রসারণ ও আধুনিকায়নে আমরা বিশ্বাসী।

সেনাপ্রধান বলেন, এই লক্ষ্যকে সামনে রেখেই ‘ফোর্সেস গোল ২০৩০’ প্রণয়ন ও বাস্তবায়নের অংশ হিসেবে সেনাবাহিনীর কাঠামো বিন্যাস ও পরিবর্তনের পাশাপাশি আধুনিকায়নের প্রক্রিয়া চলমান রয়েছে।

আরো পড়ুন:
নতুন ইতিহাস গড়লেন সেনাপ্রধান

বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকালে বন্দর নগরী চট্টগ্রামের হালিশহরে অর্টিলারি সেন্টার ও স্কুলে বাংলাদেশ সেনাবাহিনীর গোলন্দাজ রেজিমেন্টের কালার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বুধবার(২৭ ফেব্রুয়ারি) সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ চট্রগ্রামের হালিশহরের আর্টিলারি সেন্টার ও স্কুলে অনুষ্ঠিত রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর গোলন্দাজ রেজিমেন্টের বিভিন্ন রেজিমেন্টকে কালার প্রদান করেন।

দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনী অভূতপূর্ব অবদানের কথা তুলে ধরেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। এরই ধারাবাহিকতায় ভবিষ্যতেও মাতৃভূমির অখণ্ডতা রক্ষা তথা জাতীয় যেকোনো প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকারও নির্দেশ দেন চার তারকা এই জেনারেল।

চট্রগ্রামের হালিশহরের আর্টিলারি সেন্টার ও স্কুলে অনুষ্ঠিত রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠান।

সেনাপ্রধান বলেন, সেনাবাহিনী আত্নরক্ষার পাশাপাশি প্রাকৃতিক ও মানব সৃষ্ট দুর্যোগ মোকাবেলাসহ দেশের আর্থ-সামাজিক এবং অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

বুধবার(২৭ ফেব্রুয়ারি) সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ চট্রগ্রামের হালিশহরের আর্টিলারি সেন্টার ও স্কুলে অনুষ্ঠিত রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে প্যারেড পরিদর্শন করেন।

সুসংবাদ দিলেন সেনাপ্রধান
সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বলেন, ‘অন্যান্য আর্মস এবং সার্ভিসের সঙ্গে পাল্লা দিয়ে রেজিমেন্ট অব আর্টিলারির দুর্বার অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। সম্প্রতি বাংলাদেশ সেনাবাহিনীতে সংযোজিত হয়েছে তিনটি আর্টিলারি ব্রিগেড, একটি এয়ার ডিফেন্স আর্টিলারি ব্রিগেড, তিনটি ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি ব্রিগেড, দু’টি এয়ার ডিফেন্স আর্টিলারি রেজিমেন্ট এবং একটি ডিভিশন লোকেটিং ব্যাটারি আর্টিলারি ও একটি মর্টার রেজিমেন্ট।

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বুধবার(২৭ ফেব্রুয়ারি) চট্রগ্রামের হালিশহরের আর্টিলারি সেন্টার ও স্কুলে অনুষ্ঠিত রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে অংশগ্রহনকারী ১ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি সদস্যদের সাথে ফটোসেশনে অংশ নেন।

কেনা হচ্ছে ২০ ওয়ার টুয়েন্টি মিলিমিটার আধুনিক মর্টার
১০ পদাতিক ডিভিশনের নবগঠিত মর্টার রেজিমেন্টের জন্য ২০ ওয়ার টুয়েন্টি মিলিমিটার আধুনিক মর্টার কেনার কথা জানিয়েছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ। তিনি জানান, ২০ ওয়ার টুয়েন্টি মিলিমিটার আধুনিক মর্টার কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বুধবার(২৭ ফেব্রুয়ারি) চট্রগ্রামের হালিশহরের আর্টিলারি সেন্টার ও স্কুলে অনুষ্ঠিত রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে অংশগ্রহনকারী ২ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি সদস্যদের সাথে ফটোসেশনে অংশ নেন।

সেনাপ্রধান বলেন, বর্তমান সরকারের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার অংশ হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীকে আধুনিকায়ন করার লক্ষে রেজিমেন্ট অব আর্টিলারির জন্য ২০১৮-১৯ অর্থবছরে ১৮টি লং রেইঞ্জ এমএল আর এস (টাইপ বি), ২০টি ওয়ান ফিফটি ফাইভ গান সিস্টেম কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বুধবার(২৭ ফেব্রুয়ারি) চট্রগ্রামের হালিশহরের আর্টিলারি সেন্টার ও স্কুলে অনুষ্ঠিত রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে অংশগ্রহনকারী ৩ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি সদস্যদের সাথে ফটোসেশনে অংশ নেন।

সামরিক সক্ষমতা বাড়বে বাংলাদেশ সেনাবাহিনীর
আধুনিক মর্টার, ১৮টি লং রেইঞ্জ এমএল আর এস (টাইপ বি), ২০টি ওয়ান ফিফটি ফাইভ গান সিস্টেমের মতো এসব অস্ত্র ও সরঞ্জামাদি সংযোজনের ফলে প্রকারান্তরে বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক সক্ষমতা বাড়বে এমন কথাও উঠে আসে সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের বক্তব্যে।

সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বুধবার(২৭ ফেব্রুয়ারি) চট্রগ্রামের হালিশহরের আর্টিলারি সেন্টার ও স্কুলে অনুষ্ঠিত রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে অংশগ্রহনকারী ৩৮ এয়ার ডিফেন্স রেজিমেন্ট আর্টিলারি সদস্যদের সাথে ফটোসেশনে অংশ নেন।

তিনি বলেন, এতে আমাদের সামরিক সক্ষমতা বহুলাংশে বাড়বে এবং বিপুল সংখ্যক কর্মকর্তা, জেসিও এবং সৈনিকরা বৈদেশিক প্রশিক্ষণ লাভের সুযোগ লাভ করবেন।

কালের আলো/এএ

Print Friendly, PDF & Email