আবুধাবি প্রতিরক্ষা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

প্রকাশিতঃ 10:16 pm | February 17, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী আইডিইএক্স-২০১৯’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১৭ ফেব্রুয়ারি) আমিরাতের স্থানীয় সময় দুপুরে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন তিনি।

এসময় শেখ হাসিনাকে স্বাগত জানান দেশটির প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মুহাম্মদ বিন রাশিদ আল মাকতুম, সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর উপ সর্বাধিনায়ক ক্রাউন প্রিন্স শেখ মুহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানসহ উচ্চ পর্যায়ের ব্যক্তিরা।

এর আগে স্থানীয় সময় সকাল ৬টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমান আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। বিমানবন্দরে তাকে স্বাগত জানান সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মোহম্মদ ইমরান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমিরাত সফরকালে দেশটির উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম ও আবুধাবির ক্রাইন প্রিন্সের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে।

শেখ মোহাম্মদ বিন রাশি আল মাকতুমের বেসরকারি কার্যালয়ের সঙ্গে বিনিয়োগ-সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনালের উন্নয়ন, বিদ্যুৎকেন্দ্র ও দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট প্রকল্প নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়িতে ৩০০ একর জমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে দ্বিতীয় সমঝোতা স্মারক স্বক্ষরিত হতে পারে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে আল বাহার প্যালেসে দেশটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী এবং বর্তমান শাসকের স্ত্রী শাইখা ফাহিমা বিনতে মুবারক আল কেতবির সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। পরে আবুধাবীর সেন্ট রেজিসের বল রুমে একটি ইভেন্টে যোগ দেবেন তিনি। এছাড়া প্রবাসীদের সঙ্গেও মতবিনিময় হওয়ার সম্ভাবনা রয়েছে।

বুধবার (২০ ফেব্রুয়ারি) ভোরে ঢাকার উদ্দেশে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে করে আবুধাবী আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান সেখানে প্রধানমন্ত্রীকে বিদায় জানাবেন।

কালের আলো/এনএল/এমএইচএ

Print Friendly, PDF & Email