হজযাত্রীদের নিবন্ধন: ১৪ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ

প্রকাশিতঃ 11:01 pm | February 13, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

পবিত্র হজপালনে হজযাত্রীদের নিবন্ধনের সময় নির্ধারণ করে দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনের সময়সীমা ১৪ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত। আর বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন করা যাবে ১৭ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনকারীদের সর্বশেষ ২২ হাজার ৭৬৪ ক্রমিক নম্বর ও বেসরকারি ব্যবস্থাপনায় ৪ লাখ ৭৯ হাজার ৮১৫ ক্রমিক নম্বর নির্ধারণ করে দিয়ে নিবন্ধনের নির্দেশনা দেওয়া হয়েছে।

উভয় ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধনের জন্য এমআরপি পাসপোর্ট থাকতে হবে। পাসপোর্টর মেয়াদ থাকতে হবে হজের দিন থেকে পরবর্তী ৬ মাস অর্থাৎ, ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত।

এর আগে ১১ ফেব্রুয়ারি মন্ত্রিসভা বৈঠকে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি-২০১৯’ এবং ‘হজ প্যাকেজ-২০১৯’ এর খসড়া অনুমোদন দেওয়া হয়। এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে প্যাকেজ-১ এ চার লাখ ১৮ হাজার ৫শ টাকা এবং প্যাকেজ-২ এ তিন লাখ ৪৪ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় তিন লাখ ৪৪ হাজার টাকার কম নেওয়া যাবে না।

এবছর কোরবানির খচর ৪৭৫ রিয়াল থেকে বাড়িয়ে ৫২৫ রিয়াল করা হয়েছে। বেসরকারিভাবে প্লেন ভাড়া নির্ধারণ করা হয়েছে এক লাখ ২৮ হাজার টাকা।

এবছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন।

কালের আলো/এএ/এমএইচএ

Print Friendly, PDF & Email