সোহরাওয়ার্দীর ছেলে রাশেদ সোহরাওয়ার্দী আর নেই

প্রকাশিতঃ 3:18 pm | February 09, 2019

ডেস্ক রিপোর্ট কালের আলো:

গণতন্ত্রের মানসপুত্রখ্যাত উপমহাদেশের বরেণ্য রাজনীতিক, অবিভক্ত বাংলার শেষ মুখ্যমন্ত্রী ও নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ছেলে রাশেদ সোহরাওয়ার্দী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে যুক্তরাজ্যের গ্রেটার লন্ডনের নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি।

এর আগে গত ৩ ফেব্রুয়ারি অক্সফোর্ড ইউনিয়নে ‘আল জাজিরা: হেড টু হেড’ অনুষ্ঠান রেকর্ডকালে দর্শক আসনে সর্বশেষ তাকে দেখা যায়।

রাশেদ সোহরাওয়ার্দীর বন্ধু যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ গণমাধ্যমকে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘গত ৩ ফেব্রুয়ারি কয়েক ঘণ্টা তার সঙ্গে আড্ডা দিয়েছি। হঠাৎ করে আজ মৃত্যুর খবর এলো।’

তবে এ বিষয়ে বিস্তাবিত আর কোনো তথ্য জানানতে পারেননি তিনি।

সুলতান শরীফ বলেন, মরহুমের পরিবার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যোগাযোগ রাখা হচ্ছে। সব তথ্য জানার পর সবাইকে জানানো তা হবে।

রবার্ট অ্যাশবি নামে পরিচিত রাশেদ সোহরাওয়ার্দী একজন খ্যাতিমান ব্রিটিশ লেখক ও অভিনেতা হিসেবে সবার কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন। এই খ্যাতিমান ব্রিটিশ অভিনেতা ‘লিজেন্ড’ (২০১৫), ‘ডক্টর হু’ (১৯৬৩) ও ‘জিন্নাহ’ (১৯৯৮) চলচ্চিত্রে অভনয়ের জন্য বিশ্বব্যাপী ব্যাপক পরিচিত ছিলেন। তার মা ছিলেন খ্যাতিমান রাশিয়ান অভিনেত্রী ভেড়া আলেক্সানড্রভনা ট্রিসেন্কো, যিনি ১৯৮৩ সালে মৃত্যুবরণ করেন।

কালের আলো/এএ/এমএইচএ

Print Friendly, PDF & Email