অবাধ তথ্য প্রবাহের সুবর্ণ সময়ে বাংলাদেশ: স্পিকার

প্রকাশিতঃ 7:33 pm | February 08, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অবাধ তথ্য প্রবাহের সুবর্ণ সময়ে অবস্থান করছে বাংলাদেশ। দেশে গণমাধ্যমের কর্মপরিধি ও কার্য পরিসর অনেক বিস্তৃত হয়েছে। বিশাল কর্মযজ্ঞকে সামনে রেখে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে। যা গণমাধ্যমের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শুক্রবার (০৮ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার এর প্রথম সম্প্রচার সম্মেলন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।

স্পিকার বলেন, ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার এমন একটি প্লাটফর্ম যা একই সঙ্গে সদস্যদের কল্যাণ সাধন, দক্ষতা বৃদ্ধি, ঝুঁকি মোকাবেলা, কর্মক্ষেত্রের নতুন সম্ভাবনা সৃষ্টি এবং গবেষণামূলক কাজে সাংবাদিকদের সহায়তার ক্ষেত্র তৈরি করবে।

অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশে তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ বলেন, আমি আপনাদের সমস্যা সম্পর্কে ওয়াকিবহাল আছি। এগুলো সমাধান করবো। আপনাদের মতামত নিয়ে এগুলো সমাধান করা হবে।

তিনি বলেন, নবম ওয়েজবোর্ডের যখন প্রজ্ঞাপন জারি হবে, একই সঙ্গে মন্ত্রিসভা যে সম্প্রচার নীতিমালা অনুমোদন করেছে, সেটিকে আইনে রূপান্তর করতে হবে। সেটি করার পর এই মাধ্যমে যাঁরা কাজ করছেন, তাঁদের আইনগতভাবে সুরক্ষা দেওয়াটা আমাদের পক্ষে সম্ভবপর হবে। আমি জানি যে, অনেক টেলিভিশন চ্যানেলে কয়েক মাস ধরে বেতন বাকি। সেখানে সংকট আছে, আবার কোনো কোনো ক্ষেত্রে ইচ্ছারও ঘাটতি আছে। বেতন-ভাতার কারণে তারা যাতে অসুবিধায় না থাকেন, সেদিকে আমরা সবাই সম্মিলিতভাবে দৃষ্টিপাত করব।’

তিনি আরও বলেন, বিদেশি চ্যানেল বাংলাদেশে প্রচারের সময় বিদেশি বিজ্ঞাপন প্রচার আইনগত অপরাধ। এটা বন্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার।

সংগঠনের সভাপতি রেজোয়ানুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব শাকিল আহমেদ।

কালের আলো/এএ/এমএইচএ

Print Friendly, PDF & Email