ফিজের শেষ ওভারের ভেল্কিতে জয় পেল রাজশাহী

প্রকাশিতঃ 5:57 pm | January 13, 2019

খেলা প্রতিবেদক, কালের আলো:

শেষ ওভারে সত্যিকার অর্থেই জাদু দেখালেন মুস্তাফিজ! দলকে জেতালেন। আর ব্যাট হাতে দলকে হারালেন ফরহাদ রেজা। শেষ ওভারে জেতার জন্য রংপুরের প্রয়োজন দাড়ায় ৯ রানের। মুস্তাফিজের সেই ওভার থেকে মাত্র ৩ রান তুলতে পারে রংপুর! রাজশাহী ম্যাচ জিতে ৫ রানে।

শেষ ওভারের আগ পর্যন্ত এই ম্যাচে জয়ের পুরো পাল্লা ঝুঁকেছিলো রংপুর রাইডার্সের দিকেই। হাতে জমা ৪ উইকেট। ব্যাট হাতে রাইলি রুশো অপরাজিত ৪২ রানে। কিন্তু প্রথম বলে এক রান নিয়ে রুশো প্রান্ত বদল করতেই যেন ম্যাচের মোড় বদলে গেলো। ফরহাদ রেজা ব্যাটিংয়ে গিয়ে শুধু ব্যাট চালালেন। টানা চার বলের একটাও ব্যাটে লাগাতে পারলেন না। মুস্তাফিজের করা কোনাকুনি চার বলে প্রচন্ড জোরে শটস খেলার চেষ্টা করলেন ফরহাদ রেজা। কিন্তু ব্যাটে যে বলের স্পর্শই হলো না একবারও! কোনমতো পঞ্চম বলে দৌড় দিলেন। বাই রান নিয়ে প্রান্ত বদল করে হাঁফ ছাড়লেন। কিন্তু ততক্ষনে ম্যাচ জয়ের হিসেব থেকে ছিটকে গেছে রংপুর। শেষ বলে চাই তাদের ৭ রান! শেষ সেই বল থেকে সিঙ্গেলসের বেশি নিতে পারলেন না রুশো। প্রায় হারা ম্যাচ জিতে ফিরলো রাজশাহী।

লম্বা সময় ধরে রংপুরকে জেতানোর পরিশ্রম প্রায় একাই করে যাচ্ছিলেন রাইলি রুশো। কিন্তু শেষ ওভারের প্রথম বলে সিঙ্গেলস নিয়েই যেন বড় ভুল করে ফেললেন। ফরহাদ রেজার ব্যাটিংয়ের ওপর তার আস্থা রাখাটা মোটেও উচিত হয়নি তাহলে! শেষ ওভারে মুস্তাফিজের চার বলে ফরহাদ রেজা যে ব্যাটিং করলেন তাতে সামনের দিনে কখনো আর নিজেকে ‘ব্যাটসম্যান’ বলতে পারবেন না তিনি! এমন ভুলও কেউ কি করে? মুস্তাফিজের চার ডেলিভারির সবগুলোই একই ধরনের। একই লেন্থে। এই গতিতে। একই অ্যাঙ্গেলে আসে। ফরহাদ রেজাও একই কাজ করলেন। ব্যাট চালালেন। কিন্তু কোনবারই বলে ব্যাট স্পর্শই করাতে পারলেন না!

ফরহাদ রেজা যা করলেন তাকে বলে; ব্যাট হাতে দলকে হারিয়ে দেয়া। আর মুস্তাফিজ যা করলেন তাকে বলে; বল হাতে দলকে জিতিয়ে দেয়া!

এই ম্যাচে দু’দলের অধিনায়কের ব্যাটিং-বোলিংয়ে বেশ কিছু মিল! রাজশাহী কিংসের মেহেদি মিরাজ এবং রংপুর রাইডার্সের মাশরাফি মর্তুজা দুজনেই ব্যাট হাতে দলের ইনিংস ওপেন করতে নামলেন। দুজনেই আউট হলেন শূন্য রানে। দুজনেই বল হাতে দলের শুরু করলেন। সমান ৪ ওভারে রান খরচে কাছাকাছি দুজনেই। তবে উইকেট শূন্য থাকলেন মিরাজ। মাশরাফির শিকার দুই উইকেট।

কিন্তু শেষ হাসিটা হাসলেন মেহেদি মিরাজই। রাজশাহী কিংসের ১৩৫ রানের ছোটখাটো সঞ্চয় প্রায় টপকে যাচ্ছিলো রংপুর। কিন্তু শেষ ওভারে মুস্তাফিজের জাদুতে রাজশাহী যাকে বলে ম্যাচ প্রায় ছিনিয়ে নিলো!

টসে জিতে রংপুর বোলিং বেছে নেয়। অধিনায়ক মাশরাফি ম্যাচে নিজের দ্বিতীয় বলেই উইকেট পান। প্রতিপক্ষ অধিনায়ক মেহেদি মিরাজকে শূন্য রানে ফিরিয়ে দেন। আগের দুই ম্যাচে ব্যাটিং ওপেন করে বেশ ভালই সাফল্য দেখিয়েছিলেন মেহেদি। এই ম্যাচে ফিরলেন গোল্ডেন ডাক নিয়ে! শুরুর সেই ধাক্কা ইনিংসের কোন সময় আর কাটিয়ে উঠতে পারেনি রাজশাহী। মিডল অর্ডারে উইকেটকিপার ব্যাটসম্যান জাকির হাসান ৩৬ বলে ৪২ রান করায় রাজশাহীর স্কোরবোর্ডের স্বাস্থ্য কিছুটা সমৃদ্ধ দেখায়। শেষের পাঁচ ওভারে রাজশাহী মাত্র ৩৯ রান যোগ করে।

রংপুরের ইনিংসে ক্রিস গেইলের সঙ্গে ইনিংস ওপেন করতে নামছেন কে? চোখ রগড়ে ঠিক মতো তাকাতে দেখা গেলো সঙ্গী ব্যাটসম্যান আর কেউ নন-মাশরাফি বিন মর্তুজা! তবে ব্যাট হাতে মোটেও রোমাঞ্চকর কিছু করতে পারেনি রংপুর অধিনায়ক। ২ বল খেলে কামরুল ইসলাম রাব্বীর এক্সট্রা বাউন্স পাওয়া বলে উইকেটের পেছনে শূন্য রানে ক্যাচ দিয়ে ফিরেন। ক্রিস গেইল ছক্কা-চারে ইনিংস শুরু করলেও বেশিক্ষণ ঠিকতে পারেননি। কামরুলের দ্বিতীয় শিকারে পরিণত হয়ে গেইল ফিরেন ১৪ বলে ২৩ রান করে। মোহাম্মদ মিঠুনের ৩১ বলে ৩০ রান রংপুরকে ম্যাচ জয়ের পথে রাখে। বোপারা ও বেনি হাওয়েলকে রংপুর দ্রত হারালেও রাইলি রুশোর ব্যাটে ম্যাচ জয়ের নির্ভরতা পাচ্ছিলো রংপুর। কিন্তু শেষ ওভারে তার সব পরিশ্রম নষ্ট করে দিলেন ব্যাট হাতে নামা ফরহাদ রেজা।

সংক্ষিপ্ত স্কোর: রাজশাহী কিংস: ১৩৫/৮ (২০ ওভারে, সৌম্য ১৮, হাফিজ ২৬, জাকির ৪২, মাশরাফি ২/২২, ফরহাদ রেজা ২/১৭)। রংপুর রাইডার্স:১৩০/৬ (২০ ওভারে, গেইল ২৩, মিঠুন ৩০, রুশো ৪৪*, কামরুল ২/২২, হাফিজ ২/২২, মুস্তাফিজ ০/১৭)। ফল: রাজশাহী ৫ রানে জয়ী। ম্যাচসেরা: জাকির হাসান।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email