‘কেআইবি কৃষি পদক’ পাচ্ছেন ড. হুমায়ুন কবীর

প্রকাশিতঃ 6:19 pm | February 06, 2018

মেহেদী জামান লিজন, বিশ্ববিদ্যালয় সংবাদদাতা:

‘কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কৃষি পদক’ (কেআইবি কৃষি পদক)-২০১৮ এর জন্য মনোনীত হয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) ও বিশিষ্ট কলামিস্ট, লেখক, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, কৃষিবিদ ড. হুমায়ুন কবীর।

আগামী ১৪ ফেব্রুয়ারি রাজধানীর ফার্মগেটে অবস্থিত কেআইবি মিলনায়তনে তাঁর হাতে এ পদক তুলে দিবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। কৃষিপ্রধান বাংলাদেশের সম্ভাবনা-সংকট নিয়ে গণমাধ্যমে বিগত দুই দশক ধরে সরব থেকেছেন ড. হুমায়ুন কবীর।

দেশের কৃষি খাত নিয়ে তাঁর বিরামহীন লেখনি সরকারের নীতনির্ধারণী পর্যায়ে কার্যকর সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কৃষি নিয়ে সরকারি-বেসরকারি বিভিন্ন উদ্যোগের পাশাপাশি গবেষণা প্রতিষ্ঠানগুলোর কর্মকাণ্ডের নির্মোহ মূল্যায়নও করে আসছেন ড. কবীর।

বহুমূখি প্রতিভার অধিকারী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক এই মেধাবী শিক্ষার্থী বিভিন্ন সময়ে অসংখ্য মর্যাদাপূর্ণ পদক ও পুরষ্কারে ভূষিত হন।

কৃষি ও পরিবেশ বিষয়ে লেখালেখির মাধ্যমে জনসচেতনতা সৃষ্টি এবং পলিসি লেবেলে সিদ্ধান্ত গ্রহণে অবদান রাখায় ড. মোঃ হুমায়ুন কবীর ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক-১৪২২’-তেও ভূষিত হন। ১৬ জুলাই (২০১৭) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ কৃষি পদক তুলে দেন।

Print Friendly, PDF & Email