সত্তরের দশকের উত্তাল রাজপথের স্মৃতিচারণ প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ 7:44 pm | January 02, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাজনৈতিক আদর্শগত ভাবে দুইজন আলাদা মেরুর হলেও দেশের প্রশ্নে কাঁধে কাঁধ মিলিয়ে পাক দুঃশাসনের বিরুদ্ধে রাজপথ কাঁপিয়ে ছিলেন তৎকালীন ইডেন কলেজের ছাত্রসংসদে নির্বাচিত ভিপি-জিএস।

সত্তরের দশকে রাজপথ কাঁপানো এই দুই নেত্রীর সাক্ষাৎ হল গণভবনে। একজন অন্যজনকে জড়িয়ে ধরলেন, কুশল বিনিময় করলেন এবং স্মৃতিচারণ করলেন।

তাঁদের একজন বাংলাদেশের তিনবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হ্যাট্রিক জয়ে দেশের চতুর্থবারের প্রধানমন্ত্রী হিসেবে শিগগিরই শপথ নেবেন তিনি। অপরজন বাংলাদেশ স্কাউট গার্লস ইন স্কাউটিং ফোরাম জাতীয় কমিটির সভাপতি প্রফেসর নাজমা শামস।

ইডেন কলেজের ছাত্রসংসদের ছাত্রলীগ প্যানেল থেকে ভিপি নির্বাচিত হয়েছিলেন শেখ হাসিনা। আর নাজমা শামস ছিলেন ছাত্র ইউনিয়নের প্যানেল থেকে নির্বাচিত জিএস। বহুবছর পর বুধবার (২ জানুয়ারি) গণভবনে দুই রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীর দেখা হয়।

প্রফেসর নাজমা শামস এসেছিলেন ছাত্রজীবনের রাজনৈতিক প্রতিদ্বদ্বীকে অভিনন্দন জানাতে। এ সময় দেখেই একজন আরেকজনকে জড়িয়ে ধরেন। তাঁদের মধ্যে সম্পর্কের এ উষ্ণতা দেখে অভিনন্দন জানাতে আসা অন্য সকলের দৃষ্টি তখন তাদের দুজনকে ঘিরে। একে একে ক্যামেরাগুলোর ফ্ল্যাশলাইট জ্বলে উঠল। তখন স্বয়ং প্রধানমন্ত্রীই মুখ খুললেন।

তিনি জানান, তিনি যখন ইডেন কলেজের ছাত্রসংসদের ভিপি ছিলেন তখন প্রফেসর নাজমা শামস ছিলেন জিএস। প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন ছাত্রলীগ থেকে, আর নাজমা শামস ছিলেন ছাত্র ইউনিয়ন থেকে। কিন্তু সম্পর্কটা ছিল খুবই আন্তরিকতায় ভরপুর। সেই সম্পর্ক এখনো আছে।

জানা গেছে, শত ব্যস্ততার মাঝেও দেখা হলেই স্মৃতিচারণে মেতে ওঠেন তাঁরা। কৈশোরের সেই দিনগুলোতে বারবার ফিরে যান। কিরকম ছিল সেই আন্দোলনের দিনগুলো, সেই সময়ের ছাত্র রাজনীতিসহ নানা খুনসুটি।

কালের আলো/এএ/এমএইচএ

Print Friendly, PDF & Email