ফখরুলের সমালোচনা করা মওদুদ-বুলুর ফোনালাপ ভাইরাল

প্রকাশিতঃ 11:33 pm | December 28, 2018

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের তীব্র সমালোচনা করে কথা বলা স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের সঙ্গে দলটির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলুর মধ্যে একটি অডিও ফোনালাপ ফাঁস হয়েছে। যা ইতোমধ্যে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।

শুক্রবার (২৮ ডিসেম্বর) বিকেল থেকেই ওই অডিও রেকর্ডটি ভাইরাল হয়। কথাবার্তার উৎস ও প্রেক্ষাপট জানা সম্ভব হয়নি। তবে রেকর্ডের কথাবার্তা শুনে বিএনপির নেতাদের মধ্যে যে বিভেদ তৈরি হয়েছে তা স্পষ্ট লক্ষ্য করা গেছে।

এই ভাইরাল হওয়া কথোপকথন কালের আলো পাঠকদের হুবহু দেওয়া হল:

বুলু: জ্বি মওদুদ ভাই, আস্সালামুলাইকুম।

মওদুদ: হ্যাঁ, বুলু, বল ভাই।

বুলু: এখন কী করবেন? ২৮ তারিখ তো, এখন টাকা খরচ করে আর বসে থেকে লাভ কী? ৩০০ আসনেই আমরা ইয়া করে দিই

মওদুদ: শোন বুলু, তুমি তো জানো। এটা নিয়ে গত ১৫ দিন যাবৎ আমরা বলে আসছি। আমার কথা তো শোনে না। এখন তোমার মহাসচিব আমার টেলিফোন ধরে না।

বুলু: মহাসচিব আপনার টেলিফোন ধরে না?

মওদুদ: টেলিফোন ধরে না।

বুলু: মহাসচিব কি সাপের ঠ্যাং দেখছে, না কী দেখছে?

মওদুদ: সারাদিন আমার টেলিফোন ধরেনি কালকে। তারপরে শোনো রাত্রে তারেক রহমান আমাকে ফোন করল। আমি উনাকে বললাম মহাসচিব কেন টেলিফোন ধরে না, তা সে নিশ্চয়ই জানে। মহাসচিবকে লাস্টে যখন টেলিফোন করেছি, তখন খুব কড়া ভাষায় কথা বলেছি তার সঙ্গে। খুব কড়াভাবে বলেছিলাম। যাই হোক, সে কালকে স্ট্যান্ডিং কমিটির মিটিং ডাকছিল। ন্যাচারালিই আমি বলেছি, মিটিংয়ে আমি যাব না। আমি খবর দিছি যে, আমার মতামত তো আমি দিয়েই দিয়েছি। স্ট্যান্ডিং কমিটির মিটিংয়ে মহাসচিব তারেক রহমানকে বলেছে, মিটিংয়ে বেশিরভাগই আসে নাই। তারেক রহমানকে আমি পুরাটা বলেছি। বলেছি, দেখেন ইলেকশন করার কথা ছিল আন্দোলন করার জন্য। আপনাদের আন্দোলনের ইস্যুটা কী? আন্দোলনের ইস্যুটা কোথায় তৈরি করেছেন আপনারা? বারবার বলেছি যে, ৩০০ প্রার্থীকে যদি ঢাকায় ডাকা হত। আর ঢাকায় যদি ৩০০ প্রার্থী যে কোনো জায়গায় বসে যেতাম, এতে দুনিয়া কাঁপায়ে দিত। আমরা বলতাম যে, এই নির্বাচন কমিশনের অধীনে আমরা নির্বাচন করব না। ফিনিশ। আর না হয় বলতাম ২০/১৫ দিন নির্বাচন পিছায়ে দাও এবং নির্বাচনের পরিবেশ সৃষ্টি কর। গত ৮/১০ দিনে যত মামলা হয়েছে সব প্রত্যাহার করতে হবে। যাদেরকে জেলে নিয়ে গেছে সবাইকে মুক্তি দিতে হবে। জেন্যুইন ডিমান্ড এগুলো।

কিন্তু করে না তো কী করব? তারেক রহমান বলল, আপনারা সিনিয়ররা বসে বলেন। সিনিয়রদের করার কী আছে এখানে। একটা মিটিং পর্যন্ত করল না মহাসচিব। সে সংবাদ সম্মেলন করে। ড. কামাল হোসেনের সংবাদ সম্মেলন করে আমাদের আন্দোলন হবে না কি?

বুলু: আমাদের সবচেয়ে বড় হাতিয়ার আমরা ৩০০ জন গিয়ে নির্বাচন কমিশনের সামনে বসে যেতাম। এইটাই তো আন্দোলন।

মওদুদ: এইটাই বিরাট আন্দোলন হতো। তারপর যদি ৩০ তারিখে নির্বাচন করত, আমাদের এই আন্দোলন কন্টিনিউ করতো। আমি বললাম তারেক রহমানকে, এখন নির্বাচন যদি একবার হয়ে যায়, ৩০ তারিখে ঘোষণা দিয়ে দেবে যে নির্বাচন সুষ্ঠু হয়েছে, নির্বাচনে কোনো অসুবিধা হয় নাই, নৌকার জয়জয়কার হয়েছে এবং দেশের মানুষের আমাদের ওপর আস্থা আছে। এইসব বলে টলে আমাদের আন্দোলন করার আর কোনো সুযোগ থাকবে না তখন।

বুলু: কী বললেন তখন

মওদুদ: উনি বললেন, এটা তো ঠিক বলেছেন ইত্যাদি। আপনারাই তো সিদ্ধান্ত নিয়েছিলেন নির্বাচনে যাবেন। হ্যাঁ,আমরাই তো সিদ্ধান্ত নিয়েছিলাম নির্বাচনে যাব।

বুলু: আন্দোলনের প্রেক্ষাপট তৈরি করলাম। বাকিটা তো কার্যকর করতে হবে।

মওদুদ: অ্যাক্সক্টলি। বলেছি, অনেকক্ষণ কথা বলেছি। আমারও যা ছিল বলার বলে দিছি।

বুলু: আমাদের ওই সিদ্ধান্তটাই নেওয়া উচিৎ ছিল যে, ঢাকায় গিয়ে বসে যেতাম।

মওদুদ: তার মহাসচিবকে বললাম তো, তার পিএস ইউনুচ কেউ ফোন ধরে না।

বুলু: না না, আমাদেরও ফোন ধরে না।

মওদুদ: কালকে মিন্টু সাহেবও আমার ফোন ধরে নাই। রাত্রে না কি ফোন করেছিল।

বুলু: এরা কেউ ফোন ধরতেছে না।

মওদুদ: তারা কী স্বপ্ন দেখতেছে আমি জানি না। তারা কি একটা ষড়যন্ত্রের মধ্যে আছে কি না, জানি না। তারা কি এই সরকারকে… কামাল হোসেন সাহেব ভদ্রলোক মানুষ, কামাল হোসেন সাহেবসহ এই সরকারকে লেজিটিমাইজড (বৈধতা) করবে? যারা জিতে আসবে, এই ২০/২২/৩০, তাদেরকে জান শেষ করে দেবে। নির্বাচনের পর টুকরা টুকরা করে দিবে। মামলা-মোকদ্দমা দিয়ে একজনকেও টিকতে দেবে না। পৌর মেয়রদেরকে দিছিল? একজনকেও কাজ করতে দিছে? আমরা যদি আন্দোলন সৃষ্টি করতে না পারি তাহলে এই মেম্বাররা একটাও ফাংশান করতে পারবে না।

বুলু: একটা রাস্তা খুঁজে বের করতে হবে। এর বাইরে কোনো ওয়ে নেই। তারেক সাহেবকেও বলেন। তারেক রহমানকে আবার ফোন করেন। তবুও একটা আন্দোলনের রাস্তা থাকবে।

মওদুদ: আজকেই বলব।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email