শেরে বাংলা’য় এক ‘নো বল’ নিয়ে ১০ মিনিটের নাটক

প্রকাশিতঃ 8:25 pm | December 22, 2018

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

তিন ম্যাচ সিরিজের শেষ টি২০ ম্যাচে জয়ের জন্য মরিয়া বাংলাদেশ। স্বভাবতই বিজয়ী খেলা খেলতেই ব্যাটিংয়ে নেমেছেল টিম টাইগার। কিন্তু আম্পায়ার তানভীর আহমেদের হটকারী এক সিদ্ধান্তে ১০ মিনিটের একটি নাটক তৈরী হয়েছে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে।

১৯১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমেছিলেন তামিম ইকবার ও লিটন দাস। কিন্তু উইন্ডিজ বোলাররা সীমান্ত রেখার বাইরে বল করায় জ্বলে উঠতে পারছিলেন না তামিম-লিটন জুটি। এর মধ্যে আউট তামিম। সাজঘরে ফিরে যান সৌম্যকে মাঠি নামিয়ে। উনুনের রুটির মতো নিজেকে জ্বালাতে চাইছিলেন লিটন। তোড়জোর ব্যাটিংও শুরু করলেন। চতুর্থ ওভারের শেষ বলে ওশানে টমাসের বলে লং অফে ক্যাচ দিলেন তিনি।

১০ মিনিটের নাটকের সূত্রপাতটা এখানেই। তবে মূল চরিত্রে কিন্তু লিটন নন। অবশ্য চরিত্রটা নায়কেরও নয়। খোদ আম্পায়ার তানভীর আহমেদ চলে আসেন খল অবতারে। লিটনের আউটকে দিলেন নো বলের সিদ্ধান্ত। তার প্রশ্নবিদ্ধ সিদ্ধান্তে জীবন পান লিটন।

সঙ্গে সঙ্গেই ক্যারিবীয় অধিনায়ক কার্লোস ব্রাফেট সিদ্ধান্তটি চ্যালেঞ্জ করে রিভিউ চান। কিন্তু তানভীর তা দেননি। যদিও টিভি স্ক্রিনের রিপ্লেতে দেখা গেল থমাসের পায়ের গোড়ালি ছিল দাগের মধ্যে। ব্রাফেট সোজা চলে যান চতুর্থ আম্পায়ার ও ম্যাচ রেফারির কাছে। উত্তেজিত ব্র্যাথওয়েটকে থামাতে মাঠে আসেন ম্যাচ রেফারি জেফ ক্রো। এসেছিলেন সাকিব আল হাসানও। সেখানে খানিক্ষণ কথা বলেও লাভ হয়নি। নো বল বহাল রাখেন তারা। এই ছিল ১০ মিনিটের নাটক।

নিজের দেশের মাটিতে আম্পায়ার তানভীর আহমেদের এই হটকারী সিদ্ধান্ত নেহায়েত দৃষ্টিকটু। এমন সিদ্ধান্তও যে খেলার মাঠে দেওয়া যায়, তা-ই করে দেখালেন তিনি। আর ভদ্রলোকের খেলায় বাঙালি দর্শকরা পেলেন লজ্জা।

কালের আলো/এএ/এমএইচএ

Print Friendly, PDF & Email