শেখ হাসিনার অপেক্ষায় সিলেটবাসী

প্রকাশিতঃ 10:40 am | December 22, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দীর্ঘ ১৭ বছর পর নির্বাচনী জনসভায় যোগ দিতে আজ শনিবার সিলেট আসছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ উপলক্ষে প্রস্তুত করা হয়েছে সিলেট সরকারি আলীয়া মাদ্রাসা মাঠ, প্রস্তুত সভামঞ্চ। অপেক্ষায় সিলেটের কোটি জনতা।

প্রধানমন্ত্রীর এই সফরকে ঘিরে সকাল থেকে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে আলীয়া মাঠের চারদিক। নগরীতেও মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য।

পয়েন্টে পয়েন্টে চলছে সন্দেহভাজনদের তল্লাশী। দলীয় প্রধানের জনসভা সামনে রেখে উজ্জীবিত চার জেলার আওয়ামী লীগ।

প্রশাসন ও দলীয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী শনিবার সকাল সাড়ে ১০টায় বিমানে সিলেট পৌঁছাবেন। বিকেল সাড়ে ৪টায় আবার বিমানেই ঢাকায় ফিরবেন তিনি।

টানা ৬ ঘণ্টার এই সফরে প্রধানমন্ত্রী সিলেট পৌঁছেই নগরীর তিন আউলিয়া হযরত শাহজালাল (রহ.), শাহপরান (রহ.) ও গাজী বোরহান উদ্দিন (রহ.) মাজার জিয়ারত করবেন।

এর পর সিলেট সার্কিট হাউজে মধ্যাহ্ন ভোজ, নামাজ আদায় শেষে বেলা আড়াইটা থেকে ৩ টার মধ্যে আলীয়া মাদ্রাসা মাঠের জনসভা মঞ্চে যাবেন।

ওই জনসভা মঞ্চে পরিচয় করিয়ে দেয়ার কথা এবারের নির্বাচনে সিলেট বিভাগের সকল নৌকা প্রতীকের কাণ্ডারীদের।

জনসভা শেষে ফেরার পথে সিলেট ক্লাবে বিভাগের নৌকার প্রার্থী ও সিনিয়র নেতৃবৃন্দের সঙ্গে শেখ হাসিনা মতবিনিময়ের করবেন বলে জানান আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা এবার সিলেট সফরে আসছেন সম্পূর্ণ আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে। নির্বাচনী আচরণবিধি মেনে সরকারি কোন রকমের সুযোগ-সুবিধা নেয়া হচ্ছে না।

দলীয় সূত্র জানায়, বরাবরের মত বড় করা হচ্ছেনা নির্বাচন কমিশনের আচরণবিধির কারণে। ৮০ ফুট মঞ্চের পরিকল্পনা হলেও পরে তা করা হয়েছে ২০ ফুটের।

আচরণবিধির কারণে দলীয় প্রধানের সফরে তৈরি করা হচ্ছেনা কোন তোরণও। জনসভার মাঠ ও মঞ্চের নিরাপত্তায় একাধিক গোয়েন্দা সংস্থা ছাড়াও আইনশৃঙ্খলাবাহিনী মোতায়েন রয়েছে।

নজরদারিতে রাখা হয়েছে মাঠের আশপাশের আবাসিক বাসিন্দা ও ব্যবসায়ীদের।

অপরদিকে, দলীয় প্রধানের এই সফর সামনে রেখে শুক্রবার রাতেই সিলেট পৌঁছান আওয়ামী লীগের নেতৃবৃন্দ। তারা জানান, সিলেট বিভাগের নৌকার প্রার্থীরা তাদের কর্মী-সমর্থকদের নিয়ে জনসভায় যোগ দেবেন।

ফলে জনসভা জনসমুদ্রে রূপ নেবে। আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা অষ্টম সংসদ নির্বাচনের সময় ২০০১ সালের ২৫ সেপ্টেম্বর সিলেটের জনসভায় বক্তব্য রাখেন।

তবে নবম সংসদ নির্বাচনের প্রচারণায় সিলেট আসেননি। ২০০৮ সালে অনুষ্ঠিত ওই নির্বাচনের সময় তিনি নগরীর রেজিস্ট্রারি মাঠে আয়োজিত জনসভায় ঢাকা থেকে টেলিকনফারেন্সে যোগ দিয়েছিলেন।

এর আগে চলতি বছরের ৩০ জানুয়ারি সিলেট সফর করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় বেশ কিছু উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর ফলকের উন্মোচন করেন তিনি।

কালের আলো/এএ/এমএইচএ

Print Friendly, PDF & Email