লুঙ্গি পরেই মনোনয়ন ফরম নিলেন সাদাসিধে রাষ্ট্রপতি

প্রকাশিতঃ 8:35 pm | February 02, 2018

সিনিয়র রিপোর্টার | কালের আলো:

সাদামাটা জীবনযাপনে তিনি অভ্যস্ত। ঠিক যেন চেনা গন্ডির বাইরের মানুষ। প্রায় পাঁচ দশকের রাজনীতির ক্যারিয়ারে দলের আনুগত্য আর ভালবাসার অপূর্ব নিদর্শন রেখেছেন তিনি।

তিনি বঙ্গবন্ধুর আদর্শের অপরাজেয় রাজনীতিক। সামনে একাদশ জাতীয় নির্বাচন। আর এ সময়টাতেই দলীয় প্রধান আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পূর্ণ আস্থা তাঁর প্রতি। ফলে বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয়বারের মত রাষ্ট্রপতি হতে চলেছেন আব্দুল হামিদ।

ইতোমধ্যেই রাষ্ট্রপতি হিসেবে হাওরের মানুষ আবদুল হামিদের মনোনয়ন চূড়ান্ত করেছে আ’লীগ। আর মনোনয়ন ফরম নেওয়ার বেলাতেও তাঁর সাদাসিধে জীবন যাপনের দৃষ্টান্ত তিনি স্থাপন করলেন। এদিন লুঙ্গি পরেই মনোনয়ন ফরম নিয়েছেন তিনি। আর এ ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাতে সবাই রাষ্ট্রপতিকে নিয়ে ইতিবাচক মন্তব্যই করছেন।

নির্বাচন কমিশন থেকে রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়ন ফরম তুলে আবদুল হামিদের কাছে বঙ্গভবনে তা পৌঁছে দিয়েছেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ।

শুক্রবার বেলা ১১টার পর নির্বাচন কমিশন থেকে মনোনয়ন ফরম তোলেন আ স ম ফিরোজ। সেখান থেকে সরাসরি তিনি যান বঙ্গভবনে।

এ সময় রাষ্ট্রপতি বিশ্রামে ছিলেন। ছিলেন লুঙ্গি পরা অবস্থায়। গায়ে ছিল চাদর। সে পোশাকেই তিনি চলে আসেন অতিথিদের কাছে। গ্রহণ করেন মনোনয়ন ফরম।

আগামী ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশের একবিংশ রাষ্ট্রপতি নির্বাচনে ভোটের তারিখ নির্ধারিত হয়েছে। আগামী ৫ ফেব্রুয়ারি এই মনোনয়ন ফরম জমা দিতে হবে। ফরমটি পূরণ করে সই করবেন আবদুল হামিদ নিজেই। এ জন্যই তার হাতে মনোনয়ন ফরমটি ‍তুলে দেয়া হয়।

এর আগে গত বুধবার রাতে দ্বিতীয় মেয়াদে আবদুল হামিদকে মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগের সংসদীয় বোর্ড। পরদিন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেষ হাসিনা, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বঙ্গভবনে গিয়ে দলের সিদ্ধান্ত রাষ্ট্রপতির হাতে তুলে দেন।

দীর্ঘ রাজনৈতিক ঐতিহ্যের অধিকারী আবদুল হামিদ রাষ্ট্রপতি হওয়ার পরও তার ‘সাধারণ মানুষের’ পরিচয় ধরে রেখেছেন। নানা সময় তার সে নমুনাও দেখা গেছে।

২০১৭ সালের মার্চে কিলোরগঞ্জের মিঠামইন সফরে গিয়ে রিকশায় করে রাষ্ট্রপতির বাজার পরিদর্শনের ছবিতে মানুষ চমকিত হয়েছে, তবে আবদুল হামিদ বরাবর তার এই সাধারণ মানুষের ভাবমূর্তি কখনও পাল্টাতে চান না।

২০১৩ সালে সিঙ্গাপুর সফরে গিয়ে হোটেলে নামি হোটেলের স্যুইট ভাড়া দিনে সাত হাজার ডলার শুনে কম দামি হোটেলে ৬০০ ডলারের স্যুইটে থেকেছেন। ফলে আগের সফরে গ্র্যান্ড হায়াতে রাষ্ট্রপতির হোটেল স্যুইটের ভাড়া যত ছিল সে সময় ২৩ সদস্যের প্রতিনিধিদলের (নিরাপত্তাকর্মীসহ) সবার হোটেল ভাড়া মিলেও তত হয়নি।

আবদুল হামিদ বরাবর জনগণের সঙ্গে থাকতে পছন্দ করেন। তিনি বহুবার বিষয়টি বলেছেন। নিরাপত্তার ঘেরাটোপ তার ভালো লাগে না। কঠোর নিরাপত্তার মধ্যেও তিনি বিশেষ করে নিজ এলাকার লোকদের জন্য তার দুয়ার উন্মুক্ত রেখেছেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ। আর রাষ্ট্রপতি হওয়ার এক বছর পূর্তির পর গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি জানান, বঙ্গভবন তার ভালো লাগে না।

আবদুল হামিদ সেদিন বলেন, ‘খাঁচার পাখিরে যতই ভালো খাবার দেয়া হোক, সে তো আর বনের পাখি না। আমি একটা দায়িত্ব হিসেবে এখানে এসেছি। সংসদে মনের খোরাক পেতাম, বঙ্গভবনে পাই না। মনটা অনেক কিছু চায়।’

 

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email