সহযোগিতার আশ্বাস দিয়েছেন আইজিপি : বিএনপি

প্রকাশিতঃ 5:28 pm | December 12, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

নির্বাচনী প্রচার-প্রচারণাকে কেন্দ্র করে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা, বিরোধীদলের নেতাদের গ্রেফতার বন্ধে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর সঙ্গে দেখা করেছে বিএনপির প্রতিনিধি দল। বুধবার বিকেলে পুলিশ হেডকোয়ার্টারে আইজিপির কার্যালয়ে তারা সাক্ষাৎ করেন।

আইজিপির সঙ্গে সাক্ষাত শেষে বিএনপির ভাইস-চেয়ারম্যান সেলিমা রহমান সংবাদিকদের বলেন, ‘আমরা আইজিপিকে বলেছি নির্বাচনের আগে বাকি ১৮ দিন যাতে আমাদের নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে প্রচারণা চালাতে পারে। আইজিপি আমাদের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। আইজিপি বলেছেন, তারা (পুলিশ) আমাদের সহযোগিতা করার চেষ্টা করবেন।’

বিএনপির এই নেত্রী বলেন, নির্বাচনী প্রচার-প্রচারণা শুরুর পর থেকে দেশের বিভিন্ন এলাকায় বিএনপির নেতাকর্মীরা বাধার শিকার হচ্ছেন। বিএনপি নেতাদের গাড়ি ভাঙচুর হচ্ছে, গ্রেফতার করা হচ্ছে। গ্রেফতারের পর কেউ জামিন নিয়ে বের হলে তাকে আবার গ্রেফতার করা হচ্ছে। আমরা চাই সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে দেশের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে।

প্রতিনিধি দলে সেলিমা রহমানের নেতৃত্বে উপস্থিত ছিলেন ডা. এ জেড এম জাহিদ হোসেন, দলটির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক আইজিপি আবদুল কাইয়ুম।

প্রসঙ্গত, নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে গতকাল মঙ্গলবার ঠাকুরগাঁওয়ে গণসংযোগ করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তখন তার গাড়িবহরে হামলা হয়। হামলার সত্যতা নিশ্চিত করলেও কারা হামলা করেছে সে বিষয়ে কিছু বলতে পারেনি স্থানীয় পুলিশ।

ঠাকুরগাঁও জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান অভিযোগ করেন, মির্জা ফখরুল ইসলাম দানারহাট এলাকায় নির্বাচনী গণসংযোগে গেলে তার গাড়িবহরে হামলা চালানো হয়। ছয়টি গাড়ি ভাঙচুর করা হয়। মির্জা ফখরুলের সফরসঙ্গী কমপক্ষে ১০ জন আহত হন।

ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, আমরা দু-তিনটা গাড়ি ভাঙচুর হওয়ার খবর পেয়েছি। তবে কারা ভেঙেছে সেটা তদন্ত-সাপেক্ষে বলা যাবে।

এ ছাড়া গতকালের নির্বাচনী প্রচারণায় ফরিদপুর ও নোয়াখালীতে প্রতিপক্ষের হামলায় নিহত হন দুজন।

এসব ঘটনার জন্য ‘বিব্রত’ বোধ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। বুধবার সকালে নির্বাচন ভবনের অডিটরিয়ামে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের ব্রিফিংয়ের সময় তিনি বলেন, ‘নির্বাচন হবে প্রতিদ্বন্দ্বিতা ও প্রতিযোগিতাপূর্ণ। কিন্তু প্রতিযোগিতা যেন সহিংসায় পরিণত না হয়, সেদিকে আপনাদের লক্ষ রাখতে হবে।’

কালের আলো/এএ/এমএইচএ

Print Friendly, PDF & Email