বাংলা ওয়েবসাইটে সরাসরি বিজ্ঞাপন দেবে গুগল

প্রকাশিতঃ 12:07 pm | October 05, 2017

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের অ্যাড নেটওয়ার্ক গুগল অ্যাডসেন্সে এবার যুক্ত হলো ‘বাংলা ভাষা’। বেশ কিছুদিন থেকেই বাংলা ভাষাকে গুরুত্ব দিতে শুরু করেছে গুগল।

মঙ্গলবার থেকে গুগল তাদের নেটওয়ার্কে বাংলা ভাষা যুক্ত করেছে বলে গুগল ব্লগ সূত্রে জানা গেছে। ২০০৩ সালে চালু হওয়া গুগল অ্যাডসেন্সে শুরুর পরই বিজ্ঞাপন সুবিধা থেকে পিছিয়ে ছিল বাংলা ভাষার ওয়েবসাইটগুলো। এ অ্যাডসেন্স চালুর ফলে অনেক লাভবান হবে বাংলাদেশ। বাংলা ভাষার সাইটগুলো এখন থেকে গুগলের বিজ্ঞাপন পাবে।

‘অ্যাডসেন্স নাউ আন্ডারস্ট্যান্ড বেঙ্গলি (বাংলা)’ শীর্ষক এই ব্লগ পোস্টে বলা হয়েছে, বর্তমান সময়ে বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে অনলাইনে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অনলাইনে বাংলা ভাষায় রয়েছে নানা ওয়েবসাইট। তাই সবগুলো বিষয় বিবেচনা করে বাংলায় গুগল অ্যাডসেন্স চালু করা হয়েছে।

গত কয়েক বছরে বাংলা কনটেন্টের প্রতি মানুষের আগ্রহ ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে। অ্যাডসেন্স সহজ উপায়ে কনটেন্ট থেকে নগদ অর্থ উপার্জনে প্রকাশকদের একটি মাধ্যম। ক্রমবর্ধমান বাংলা ভাষার পাঠকদের কাছে বিজ্ঞাপন সহজে পৌঁছানোর জন্য বিজ্ঞাপনদাতাদের সহায়তা করবে।’

বাংলা ভাষার যেকোনো ওয়েবসাইট অ্যাডসেন্সে যুক্ত করার জন্য গুগল অ্যাডসেন্সের অ্যাকাউন্ট করে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে গুগল অ্যাডসেন্স কর্তৃপক্ষ বিজ্ঞাপন প্রদর্শনের অনুমতি দেবে।

এছাড়া বাংলার পাশাপাশি নতুন যোগ করা ভাষার মধ্যে- উর্দু, নেপালি, তেলেগু, মারাঠি, তামিলসহ বিভিন্ন প্রাচীন ভাষা রয়েছে। নতুন ৩০টি ভাষা যুক্ত হওয়ায় গুগলের ভয়েস সার্চ সুবিধাটি বিশ্বের মোট ১১৯টি ভাষাভাষীর মানুষ ব‍্যবহার করতে পারবেন।

Print Friendly, PDF & Email