ছোটখাটো ভুলের জন্য মনোনয়নপত্র বাতিল না করার নির্দেশ

প্রকাশিতঃ 4:21 pm | November 10, 2018

জ্যেষ্ঠ প্রতিবেদক, কালের আলো:

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ছোটখাটো ভুলের জন্য মনোনয়নপত্র বাতিল না করার জন্য নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়- যদি বাছাইয়ের সময় এমন কোনো ত্রুটি-বিচ্যুতি নজরে আসে যা তাৎক্ষণিকভাবে সংশোধন সম্ভব, তা হলে মনোনয়নপত্র দাখিলকারীর দ্বারা তা সংশোধন করিয়ে নিতে হবে।

শনিবার এ সংক্রান্ত পরিপত্র জারি করে এ নির্দেশনা দেয় ইসি। পরিপত্রে আরও বলা হয়, ছোটখাটো ত্রুটির জন্য কোনো মনোনয়নপত্র বাতিল করা যাবে না। কোনো প্রার্থীর একটি মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণে ঐ প্রার্থীর অন্য কোনো বৈধ মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে না। অর্থাৎ শুধু একটি মনোনয়নপত্র বৈধ হলেই তার প্রার্থীপদ অটুট থাকবে।

সেখানে বলা হয়, যদি কোনো প্রার্থী একাধিক মনোনয়নপত্র দাখিল করেন তবে বাছাইয়ের সময় একটি মনোনয়নপত্র বৈধ পাওয়া গেলে অন্যগুলো বাছাইয়ের প্রয়োজন হবে না। মনোনয়নপত্র গ্রহণ অথবা বাতিল প্রসঙ্গে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত মনোনয়নপত্রের নির্দিষ্ট স্থানে লিপিবদ্ধ করতে হবে।

পরিপত্রে আরও বলা হয়, উল্লিখিত আদেশ-এর ১৪ অনুচ্ছেদের দফা (৩) এ বলা হয়েছে, শর্ত অনুসারে ভোটার তালিকার কোনো অন্তর্ভূক্তির শুদ্ধতা বা বৈধতার প্রশ্নে কোনো অনুসন্ধান চালানো যাবে না। একই সঙ্গে হলফনামায় উল্লেখিত কোনো তথ্য পরিবর্তন বা সংশোধন করা যাবে না।

আগামী ২৩ ডিসেম্বর রোববার সংসদ নির্বাচনের ভোট। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর সোমবার। মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২২ নভেম্বর বৃহস্পতিবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর বৃহস্পতিবার। আর প্রতীক বরাদ্দ ৩০ নভেম্বর শুক্রবার।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email