নির্বাচনে যাবে যুক্তফ্রন্ট: বি. চৌধুরী

প্রকাশিতঃ 9:38 pm | November 04, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হলে যুক্তফ্রন্ট অবশ্যই নির্বাচনে অংশগ্রহণ করবে বলে মন্তব্য করেছেন যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট একিউএম বদরুদ্দোজা চৌধুরী। রোববার সন্ধ্যায় সম্প্রসারিত যুক্তফ্রন্টের প্রথম বৈঠকে এ সব কথা বলেন।

বি. চৌধুরী বলেন, যেদিন তফসিল ঘোষণা করা হবে, সেদিন থেকেই নির্বাচন কমিশন আর প্রধানমন্ত্রী বা সরকারের অধীনে থাকবে না। কমিশন রাষ্ট্রপতির কাছে দায়ী থাকবে। এটা প্রধানমন্ত্রীর কথা। তিনি এটা স্বীকার করেছেন।

সুষ্ঠু নির্বাচন আদায়ের লক্ষ্যে জনগণের সাংবিধানিক অধিকার আমরা কায়েম করবোই বলেও মন্তব্য করেন তিনি।

বি. চৌধুরী বলেন, সংলাপে মাননীয় প্রধানমন্ত্রী আমাদের বেশিরভাগ দাবি-দাওয়ার বিষয়ে নীতিগতভাবে একমত হয়েছেন।

সংলাপের বিষয়ে সাবেক এই সাবেক রাষ্ট্রপতি বলেন, নির্বাচন প্রার্থীদের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড অর্থাৎ সবার জন্য সমান সুযোগ সুবিধা নিশ্চিত করার আমাদের দাবির সাথে প্রধানমন্ত্রী একমত পোষণ করেছেন। তিনি বলেছেন, নির্বাচন কমিশন প্রধানমন্ত্রী বা সরকারের অধীনে থাকবে না। তফসিল ঘোষণার পর রাষ্ট্রপতির অধীনেই থাকবে। এসব ব্যাপারে প্রধানমন্ত্রীর কোনো দ্বিমত নেই। প্রধানমন্ত্রী আমাদের দাবির সাথে একমত হয়েছেন যে, নির্বাচনের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত কর্মচারীরা নির্বাচন কমিশনের অধীনেই ন্যস্ত থাকবে। তফসিল ঘোষণার পর এমপিগণ সংশ্লিষ্ট এলাকায় কোনো প্রকল্প উদ্বোধন বা প্রতিশ্রুতি যাতে না দিতে পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে প্রধানমন্ত্রী রাজি হয়েছেন। তফসিল ঘোষণার পর মন্ত্রী ও এমপিদের সরকারি সুযোগ-সুবিধা প্রত্যাহার করা হবে।

নির্বাচনে সেনাবাহিনী মোতায়ের দাবি জানিয়ে বি. চৌধুরী বলেন, সংলাপের সময় সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, সেনাবাহিনী উপজেলা পর্যায়ে ষ্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে।

এছাড়া বি. চৌধুরী সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

বৈঠকে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি, মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া, বিএলডিপির চেয়ারম্যান নাজিম উদ্দিন আল আজাদ, মহাসচিব দেলোয়ার হোসেন, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান আলহাজ্ব খোন্দকার গোলাম মোর্ত্তুজা, মহাসচিব মো. মঞ্জুর হোসেইন ঈসা, জাতীয় জনতা পার্টির সভাপতি শেখ মো. আসাদুজ্জামান, মহাসচিব এম আশিকুজ্জামান, বাংলাদেশ জন দলের চেয়ারম্যান মাহবুবুর রহমান জয় চৌধুরী, মহাসচিব সেলিম আহমেদ। বাংলাদেশ মাইনরিটি ইউনাইটেড ফ্রন্টের চেয়ারম্যান দীলিপ কুমার দাস, লেবার পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, যুগ্ম মহাসচিব মো. মহসিন ভূঁইয়াসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

কালের আলো/এনএম

Print Friendly, PDF & Email