আড়াই দিনেই ঢাকা বিভাগের কাছে হারলো ঢাকা মেট্রো

প্রকাশিতঃ 4:12 pm | October 31, 2018

খেলা ডেস্ক, কালের আলো:

এই ম্যাচ যে ঢাকা মেট্রো হারছে সেটা প্রায় নিশ্চিত হয়ে যায় দ্বিতীয়দিন। অপেক্ষা ছিল একটাই-হারের ব্যবধান কত বড় হয় সেটা জানার। ম্যাচের তৃতীয় সেই অপেক্ষায় বেশি সময় রাখলো না ঢাকা মেট্রো। গুটিয়ে গেল তারা মাত্র ১৬৬ রানে। ঢাকা বিভাগ ম্যাচ জিতলো ইনিংস ও ১৬১ রানের বিশাল ব্যবধানে। পঞ্চম রাউন্ডের এই ম্যাচ জিতে ঢাকা বিভাগ ওয়ালটন জাতীয় ক্রিকেটের দ্বি-স্তর লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এলো।

আগেরদিনের ২ উইকেটে ৫৯ রান নিয়ে সকালে ব্যাট করতে নামে ঢাকা মেট্রো। কাঁধের ওপর চেপে বসা ঢাকা বিভাগের লিডের ভার সইতেই পারলো না মার্শাল আইয়ুবের দল। প্রথমে সেশনেই অলআউট! তাও মাত্র ৫৫.২ ওভারে। একটু জানিয়ে দেই-প্রথম দফায় ৮ উইকেটে ৫৯ রান তুলে ইনিংস ঘোষণা দিয়েছিল ঢাকা মেট্রো। প্রথম ইনিংসে অলআউট হলে প্রতিপক্ষ সামান্য একটু বোনাস পয়েন্ট বেশি যাতে না পায়-সেজন্যই এই অদ্ভুত কায়দায় ইনিংস ঘোষণা দেয় ঢাকা মেট্রো! কিন্তু তাতেও শেষ রক্ষা তো হলো না।

প্রথম ইনিংসে ঢাকা বিভাগ ব্যাটিংয়ে ম্যাচ জেতার কাজটুকু সেরে ফেলে। শুভাগত হোমের সেঞ্চুরির সুবাদে ৩৮৬ রান তুলে। দ্বিতীয় ইনিংসেও ঢাকা মেট্রো ব্যাটিং ব্যর্থতার বলয় থেকে বেরিয়ে আসতে পারেনি। তৃতীয়দিন সকালে মোহাম্মদ আশরাফুল কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা চালান। উইকেটে টিকেও থাকেন বেশ লম্বা সময় ধরে। ৭২ বল খেলে ১ ছক্কা ও ৫ বাউন্ডারি হাঁকানো আশরাফুল ফিরলেন ৩৪ রান করে। দ্বিতীয় ইনিংসে ঢাকা মেট্রোর ওপেনার সাদমান ইসলামের ৬৬ রানের হাফসেঞ্চুরির পর আশরাফুলের রানটাই দ্বিতীয় সর্বোচ্চ।

তাইবুর রহমান, মোশাররফ হোসেন রুবেল ও শুভাগত হোম-ঢাকা বিভাগের এই স্পিনারের কাছেই মুলত দ্বিতীয় ইনিংসে হাঁটু গাড়ে ঢাকা মেট্রো। তাইবুর রহমান ছিলেন এই তালিকায় সবচেয়ে সফল। ৩১ রানে ৪ উইকেট পান বাঁহাতি এই অর্থোডক্স স্পিনার। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তাইবুরের সেরা বোলিং। মোশাররফ রুবেল পান ৩ উইকেট। সেঞ্চুরির সঙ্গে ম্যাচের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটের যোগে শুভাগত হোম ম্যাচ সেরার পুরুস্কার পান।

চারদিনের ম্যাচ আড়াইদিনে হারা ঢাকা মেট্রো পরের রাউন্ডের আগে প্রথম কাজ হচ্ছে-ব্যাটিংয়ের ধার বাড়ানো।

সংক্ষিপ্ত স্কোর: ঢাকা মেট্রো ১ম ইনি: ৫৯/৮ ডিক্লে, (২৯.৩ ওভারে শামসুর ১১, আশরাফুল ১৪, সালাউদ্দিন সাকি ৪/১৫, সুমন খান ৩/৩২)। ঢাকা বিভাগ ১ম ইনি: ৩৮৬/১০ (১১৩.২ ওভারে, রনি তালুকদার ৮৬, সাইফ হাসান ৪৯, শুভগত হোম ১০৬, তাইবুর ৫৬, আব্দুল মজিদ ৩৯, নাদিফ চৌধুরী ১৯, সৈকত আলী ৪/২১, অনিক ২/৬৭, আরাফাত সানি ২/১৪৬, শহিদুল ইসলাম ২/৪৭)। ঢাকা মেট্রো ২য় ইনি: ১৬৬/১০ (৫৫.২ ওভারে, সাদমান ৬৬, শামসুর রহমান ১৬, আশরাফুল ৩৪, জাবিদ ১৩, তাইবুর ৪/৩১, সালাউদ্দিন সাকিল ১/৪২, মোশাররফ হোসেন ৩/৩৪, শুভাগত ২/১৯)। ফল: ঢাকা বিভাগ ইনিংস ও ১৬১ রানে জয়ী। ম্যাচসেরা: শুভাগত হোম।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email