খাশোগির মৃতদেহের সন্ধান

প্রকাশিতঃ 9:24 pm | October 23, 2018

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

তুরস্কের সৌদি দূতাবাসে নিহত সাংবাদিক জামাল খাশোগির মরদেহের সন্ধান মিলেছে। মঙ্গলবার (২৩ অক্টোবর) স্কাই নিউজের এক প্রতিবেদনে ‘একান্ত সূত্রে’র বরাতে একথা জানানো হয়।

প্রকাশিত সংবাদে বলা হয়, দূতাবাস থেকে ৫০০ মিটার দূরত্বে সৌদি কনস্যুল জেনারেলের বাসভবনের বাগানে খাশোগির মৃতদেহ পাওয়া যায়। কার্পেটে মুড়ে মৃতদেহটিকে পুঁতে রাখা হয়েছিলো যাতে হত্যার প্রমাণ আড়াল ফেলা যায়।

প্রতিবেদনে আরও দাবি করা হয়, হত্যার পর খাশোগিকে খণ্ড-বিখণ্ড করা হয়েছিলো এবং তার চেহারা বিকৃত করে ফেলা হয়েছিলো।

এর আগে, খাশোগির মৃতদেহের সন্ধান পেতে আশেপাশের জঙ্গলে অনুসন্ধান চালানো হয়েছে বলে তুরস্ক জানিয়েছিলো। প্রায় তিন সপ্তাহ নিখোঁজ থাকার পর শুক্রবার (১৯ অক্টোবর) সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার কথা স্বীকার করে সৌদি আরব। দেশটির প্রধান প্রসিকিউটর বলেন, ইস্তাম্বুলে সৌদি দূতাবাসের অভ্যন্তরে কয়েকজনের সাথে লড়াইয়ে খাশোগির মৃত্যু হয়!

এই ঘটনায় যুবরাজ বিন সালমানের ঘনিষ্ঠ দুই সহযোগী, সৌদির রয়্যাল কোর্টের উপদেষ্টা সৌদ আল কাহতানি ও সহকারী গোয়েন্দা প্রধান আহমেদ আশিরিকে পদচ্যুত করা হয়। গ্রেফতার করা হয় আরও ১৮ জনকে।

গত ২ অক্টোবর ব্যক্তিগত কাজে তুরস্কের সৌদি দূতাবাসে প্রবেশের পর থেকে খোঁজ মিলছিলো না দ্য ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সাংবাদিক জামাল খাশোগির। তুরস্ক তখনই দাবি করেছিলো, খাশোগিকে সৌদি দূতাবাসের অভ্যন্তরেই হত্যা ও পরে লাশ গুম করা হয়। এ সংক্রান্ত অডিও-ভিডিও প্রমাণও রয়েছে। যদিও তারা সেসব প্রমাণ জনসমক্ষে প্রকাশ করেনি।

তবে সৌদি দূতাবাস এই অভিযোগ অস্বীকার করে বলেছিলো, খাশোগি দূতাবাস ছেড়ে নিরাপদে বেরিয়ে গেছেন। পরবর্তীতে আন্তর্জাতিক চাপের মুখে সৌদি কর্তৃপক্ষ খাশোগিকে ‘হত্যা’র কথা স্বীকার করে নেয়। তবে খাশোগির মরদেহ কোথায় লুকিয়ে রাখা হয়েছে সে ব্যাপারে সৌদি আরব কোন তথ্য প্রকাশ করেনি।

কালের আলো/ওএম

Print Friendly, PDF & Email