অপারেশন গর্ডিয়ান নটের সমাপ্তি, নিহত দুই

প্রকাশিতঃ 5:22 pm | October 16, 2018

বিশেষ প্রতিবেদক, কালের আলো:

নরসিংদীর শেখেরচরের ভগীরথপুরে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা পাঁচতলা ভবনে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি), সোয়াত ও পুলিশের অভিযান ‘গর্ডিয়ান নট’ শেষ হয়েছে। অভিযানে দুই জঙ্গি নিহত হয়েছে।

মঙ্গলবার (১৬ অক্টোবর) বিকেল ৪টার দিকে সিটিটিসি প্রধান, অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মনিরুল ইসলাম আনুষ্ঠানিকভাবে অপারেশন ‘গর্ডিয়ান নট’ সমাপ্ত ঘোষণা করেন।

পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট, সোয়াত ও পুলিশের যৌথ এই অভিযানের পর ওই বাড়ি থেকে একজন পুরুষ ও একজন নারীর লাশ উদ্ধার করা হয়েছে। তবে অভিযান সমাপ্ত হলেও এখনও বাড়িটি ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী।

আরো পড়ুন:
সোয়াত টিম ও জঙ্গিদের মধ্যে দফায় দফায় গুলি বিনিময়: আইজিপি

মনিরুল ইসলাম জানান, ওই বাড়ি থেকে আগ্নেয়াস্ত্রও উদ্ধার করা হয়েছে। আর যে দু’জনের লাশ উদ্ধার করা হয়েছে, তারা আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে প্রাণ হারিয়েছে নাকি নিজেরা বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী হয়েছে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

শেখেরচরের ওই পাঁচ তলা বাড়িটি গত ৩ অক্টোবর ভাড়া নেওয়া হয়েছিল বলেও ব্রিফিংয়ে জানান সিটিটিসি প্রধান। এসময় তিনি আরও জানান, নিহত দু’জনের পরিচয় শনাক্ত করা যায়নি।

এদিকে, নরসিংদীর মাধবদী গাঙপাড় এলাকায় সাত তলা একটি ভবনও জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী। এই ভবনের সপ্তম তলায় অন্তত দুই জন নারী ও একজন পুরুষ রয়েছে বলে জানিয়েছে পুলিশ। মনিরুল জানান, ওই বাড়িতেও যারা আছে তাদের আত্মসমর্পণের আহ্বান জানানো হবে। তাতে তারা সাড়া না দিলে অভিযান চালানো হবে।

আরো পড়ুন:
নরসিংদীতে ঘিরে রাখা ২ আস্তানায় রয়েছে জঙ্গি ও গোলাবারুদ : মনিরুল

এর আগে, দুপুরে ঘটনাস্থলে আসেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। অভিযানস্থল থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের বলেন, অপারেশনটির নাম দেওয়া হয়েছে ‘গর্ডিয়ান নট’। ওই ভবনে অবস্থান করে থাকা নব্য জেএমবির সদস্যদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছে। তবে তারা সেই আহ্বানে সাড়া দেয়নি। একপর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে তাদের গোলাগুলি শুরু হয়।

ভেতরে কতজন জঙ্গি রয়েছে জানতে চাইলে ওই সময় আইজিপি বলেন, অভিযান শেষ হওয়ার আগে সেটি বলা সম্ভব নয়। অভিযান শেষ হলে বোঝা যাবে তারা কতজন ছিল বা তাদের কাছে কী পরিমাণ গুলি-বারুদ মজুত ছিল।

উল্লেখ্য, সোমবার (১৫ অক্টোবর) রাত ৯টার পরপরই জঙ্গি আস্তানা সন্দেহে শেখেরচরের পাঁচ তলা বাড়িটি ঘিরে রাখে ফেলে আইনশৃঙ্খলা বাহিনী। সারারাত ঘিরে রাখার পর সকালে সিটিটিসি, সোয়াত ও পুলিশ যৌথভাবে অভিযান শুরু করে।

কালের আলো/এনএল

Print Friendly, PDF & Email