#মিটু ঝড়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আকবরের পদত্যাগ

প্রকাশিতঃ 7:02 pm | October 14, 2018

কালের আলো ডেস্ক:

যৌন হয়রানির প্রতিবাদে #মিটু ঝড়ে বলিউড থেকে ভারতের মসনদ, সবই কেঁপে উঠেছে। এরই জেরে কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এমজে আকবর পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

তিনি নাইজেরিয়া সফর শেষে রোববার সকালেই দিল্লি ফেরেন। সেখানেই পদত্যাগের প্রসঙ্গে এনে এমজে আকবর জানান, পরে পদত্যাগপত্র ও এ বিষয়ে তিনি বক্তব্য দেবেন।

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে অন্তত এক ডজন নারী যৌন হয়রানির অভিযোগ এনেছেন। তাদের দাবি, এমজে আকবর যখন পত্রিকার সম্পাদক ছিলেন, তখন তারা যৌন নিপীড়নের শিকার হন।

এনডিটিভির খবরে বলা হয়, এমজে আকবরের পদত্যাগ নিয়ে সাংঘর্ষিক বক্তব্য পাওয়া গেছে। সূত্রের দাবি, যৌন হয়রানির অভিযোগ আসার পরই এমজে আকবর বুঝতে পারেন, তার পদ নড়েবড়ে। কারণ, এ ইস্যুতে স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে ফোন করেছিলেন।

#মিটু ক্যাম্পেইনে যেসব নারী এমজে আকবরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন, তাদের বেশিরভাগই সাংবাদিক এবং তার অধীনে কাজ করেছেন। প্রতিমন্ত্রী যখন সম্পাদক ছিলেন, এসব নারীরা সাক্ষাৎকার দিতে এসে যৌন নিপীড়নের শিকার হন।

মূলত এমজে আকবরের বিরুদ্ধে প্রথম অভিযোগ আনেন সাংবাদিক প্রিয়া রমনী, গত ৮ অক্টোবর।

তিনি টুইটে উল্লেখ করেন, বছরখানিক আগে ভোগ ইন্ডিয়ার একটি নিবন্ধের বিষয়ে আলাপ করতে গেলে এমজে আকবর তাকে যৌন হয়রানি করেন।

যুক্তরাষ্ট্রের হার্ভে উইনস্টেইনের যৌন হয়রানির বিরুদ্ধে প্রথম #মিটু’র মাধ্যমে ক্যাম্পেইন শুরু হয়। এরপর সম্প্রতি তা ভারতে ছড়িয়ে পড়ে।

এমজে আকবরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগকারীদের মধ্যে আরো রয়েছেন, প্রিয়া সিং বিন্দ্রা, ঘজালা ওয়াহাব, সুপ্তা পাল, আনজু ভারতী, সুপর্ণা শর্মা, সোমা রাহা, মালিনী ভুপ্তা, কণিকা গৌলত, কদমবারি এম ওয়েড ও মাজলি দ্য পু ক্যাম্প।

ক্ষমতাসীন বিজেপি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে দলটির অনেক মন্ত্রীই এই ক্যাম্পেইন সমর্থন করছেন।

কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়নমন্ত্রী মানেকা গান্ধী এমজে আকবরের বিরুদ্ধে অভিযোগ তদন্তের দাবি জানিয়েছেন।

সামাজিক ন্যায়বিচার ও মানবসম্পদ প্রতিমন্ত্রী রামদাস অথাওলে বলেছেন, ‘যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হলে এমজে আকবরের পদত্যাগ করা উচিত।’

গত বৃহস্পতিবার কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি বলেন, ‘যেই যৌন নিপীড়নের শিকার হন না কেন মুখ খুলতে হবে, লজ্জা পেয়ে লাভ নেই।’

ইতোমধ্যে ভারতের বিরোধী দল কংগ্রেস, কমিউনিস্ট পার্টি, অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিনসহ বিভিন্ন দল এমজে আকবরকে বহিষ্কারের দাবি তুলেছেন।

কালের আলো/ওএম

Print Friendly, PDF & Email